টেট পরীক্ষা প্রি-কোয়ার্টার ফাইনাল, চাকরিতে যোগদান-ই হল ফাইনাল, জানালেন শিক্ষামন্ত্রী

 

 

অবশেষে শেষ হল টেট -২০২২। নানা পরীক্ষা কেন্দ্র থেকে নানা ইস্যুতে একাধিক অভিযোগ এলেও কোনওটাই এতো বড় ইস্যু এখনও হয়ে দাঁড়ায়নি যে তাতে ভেস্তেই যেতে পারে এই পরীক্ষা। রবিবার দুপুর ১২টা থেকে শুরু হয় এই টেট পরীক্ষা। যেভাবে দুর্নীতি ও বেনিয়মের অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে  তাতে এবারের টেট পরীক্ষা প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে ছিল একটি অগ্নিপরীক্ষার মতো। কড়া নজরদারির মধ্যে নেওয়া হয় এদিনের এই পরীক্ষা। টেট চলাকালীন সাংবাদিক বৈঠক করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিশ্বকাপ ফুটবলের প্রসঙ্গ টেনে জানান, টেট পরীক্ষা প্রি-কোয়ার্টার ফাইনাল। এরপর কোয়ার্টার ফাইনাল হবে কাউন্সেলিং।  তারপর নিয়োগপত্র দেওয়া হবে। এরপর ফাইনাল হবে যেদিন ছেলেমেয়েরা ওই নিয়োগপত্র হাতে নিয়ে চাকরিতে ঢুকবেন।’

এদিন সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী আরও জানান, ‘আমরা আমাদের কাজ দায়িত্ব সহকারে পালন করতে চেয়েছি। যদি কাউকে এর জন্য কৃতজ্ঞতা জানাতে হয়, আমি জানাব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। গত ছয় মাস ধরে পরীক্ষার প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রত্যেক স্তরে কো-অর্ডিনেশন কমিটি আছে। প্রশ্ন ফাঁসের কোনও খবর নেই।পরীক্ষাও হচ্ছে নির্বিঘ্নে। বিরোধীদের একাংশ অনেক ভাবে বানচাল করার চেষ্টা করছে।বিশেষ উদ্দেশ্য নিয়ে একটি প্রশ্ন ছড়িয়ে দিয়েছিল। সেটি ভুয়ো।’ পাশাপাশি ব্রাত্য বসু আরও জানান, দুই একটি বিচ্ছিন্ন অভিযোগ এসেছে এবং সেগুলির যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেও একাধিকবার জানিয়েছিলেন, স্বচ্ছভাবে নিয়োগের কথা। সঙ্গে এও বলেছিলেন, ‘আন্দোলন করলেই তো চাকরি পাওয়া যাবে না, চাকরি তো হবে স্বচ্ছতার ভিত্তিতে, যোগ্যতার ভিত্তিতে।’এদিকে এদিন টেট পরীক্ষা শুরু হওয়ার পর পরীক্ষার্থীদের সকলকে অভিনন্দন জানান মন্ত্রী।বলেন, ‘পরীক্ষার্থীরা খুবই নিশ্চিন্তে পরীক্ষা দিচ্ছেন। আমি সব পরীক্ষার্থীকে অভিনন্দন জানাই।সবাই হয়ত চাকরি পাবেন না।কিন্তু যাঁরা টেট পাশ করবেন, তাঁরা চাকরি পাওয়ার একটি প্রবেশাধিকার পাবেন।’ এবারের টেট পরীক্ষা সুষ্ঠুভাবে হওয়ার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদ ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও কৃতজ্ঞতা জানান রাজ্যের মন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =