বাড়ল কলকাতার তাপমাত্রা, ফের পারদ পতন সোমবার থেকে

কলকাতার তাপমাত্রা বাড়ল দুই ডিগ্রি সেলসিয়াস। শনিবার আরও এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তার জের কলকাতায় তাপমাত্রা ১৫ ডিগ্রি ছাড়িয়ে যাবে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। তবে রবিবারের থেকে ফের আবহাওয়া বদলাবে। সোম ও মঙ্গলবার সামান্য তাপমাত্রা কমতে পারে। শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৭ থেকে ৯৬ শতাংশ। তবে এদিন সকালে হালকা ধোঁয়াশা বা কুয়াশা। পরে মেঘমুক্ত পরিষ্কার আকাশের সম্ভাবনা। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শনিবার ও রবিবার আরো তাপমাত্রা বাড়বে। সকালে সন্ধ্যায় শীতের আমেজ থাকলেও দিনের বেলায় তা উধাও হবে।

তবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঘন কুয়াশার সতর্কতা। ফলে শুক্রবার আর শনিবারে জারি করা হয়েছে কুয়াশার সতর্কতা। পাশাপাশি ঘন কুয়াশা হতে পারে মুর্শিদাবাদ জেলাতেও। সপ্তাহান্তে দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা। হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা কালিম্পং এও। সিকিমে শনি রবিবার বৃষ্টি ও তুষারপাতের সর্তকতা। এদিকে আগামী ৪৮ ঘণ্টায় মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জলপাইগুড়ি ও কোচবিহারে মাঝারি থেকে ঘন কুয়াশার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী চার-পাঁচ দিন উত্তরবঙ্গের সব জেলাতেই তাপমাত্রা মোটামুটি একই রকম থাকবে। শনি ও রবিবার দার্জিলিং এবং কালিম্পংয়ে হাল্কা বৃষ্টির সামান্য সম্ভাবনা। উত্তরবঙ্গে আর কোথাও ও বৃষ্টির সম্ভাবনা নেই।

তবে দক্ষিণবঙ্গে শনিবার আরও বাড়বে তাপমাত্রা । রবিবারেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বা তার ওপরে থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। কলকাতার পাশাপাশি জেলাতেও শীতের আমেজ থাকলেও শহরতলি থেকে জেলাতে  শীতের আমেজ দিনের বেলায় উধাও হতে পারে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। শুক্র ও শনিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ পরগনা এবং মুর্শিদাবাদে ঘন কুয়াশার সতর্কতা। এছাড়া অন্যান্য জেলাতেও জলীয় বাষ্প থাকার কারণে সকালের দিকে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনা। এই জলীয় বাষ্পের কারণেই তাপমাত্রা বাড়বে। আপাতত দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দক্ষিণা বাতাসের প্রভাব থাকবে। উত্তরে বাতাস কার্যত থমকে গেছে। সোমবার থেকে আবার উত্তুরে বাতাস বইবে রাজ্য় জুড়ে। ফলে তাপমাত্রা ধীরে ধীরে নামতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + eleven =