মঙ্গলবার থেকে ফের তাপমাত্রা বাড়বে কলকাতায়, উধাও হবে শীতের আমেজ

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ফের মঙ্গলবার থেকে বাড়বে তাপমাত্রা। তবে খুশির খবর একটাই বৃহস্পতিবার থেকে ফের শীতের আরও একটা স্পেল আসছে বাংলায়। এদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী পাঁচ দিন একই রকম তাপমাত্রা থাকবে। দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। তবে বিহার সংলগ্ন জেলাগুলিতে কুয়াশার দাপট একটু বেশি হতে পারে। দক্ষিণবঙ্গে তাপমাত্রা হেরফের হওয়ার পাশাাপাশি বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।  পাশাপাশি আবহাওয়া দপ্তর থেকে এও জানানো হয়েছে, আগামী পাঁচ দিন মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। উপকূলীয় জেলাগুলিতে সকালে থাকবে হালকা কুয়াশা। তবে বাকি কোনও জেলায় কোথাও কুয়াশার কোন সম্ভাবনা নেই। মঙ্গল ও বুধবার দু’দিন দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। তবে বৃহস্পতিবার থেকে উত্তুরে হাওয়ার হাত ধরে বদলাবে ফের আবহাওয়া।  আর তার জেরে পারদ পতনঅনেকটাই নামতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।  বৃহস্পতিবার থেকে শুরু হওয়া শীতের এই স্পেল চলবে রবি থেকে সোমবার পর্যন্ত।

সোমবার মূলত পরিষ্কার ছিল আকাশ। তবে মঙ্গলবার থেকে তাপমাত্রা বৃদ্ধির জেরে কলকাতা থেকে কার্যত উধাও হবে শীত। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিকে রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৬ থেকে ৮৭ শতাংশ।

এদিকে রাজধানা দিল্লি ঢেকেছে কুয়াশায়। ঘন কুয়াশার দাপটে রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের সমতল এলাকায় দৃশ্যমানতা কোথাও শূন্যেও নেমে আশতে পারে বলে সতর্ক করেছে আবহওয়া দপ্তর। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা এবং চণ্ডীগড়ে আগামী ২৪ ঘণ্টায় থাকবে অতি ঘন কুয়াশা।এদিকে সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝার দাপট দেখা যাবে উত্তর পশ্চিম ভারতে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পয়লা ফেব্রুয়ারি আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে উত্তর-পশ্চিম ভারতে। আর এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় তুষারপাতের সম্ভাবনা। শুধু তাই নয়, উত্তর পশ্চিম ভারতে বৃষ্টি, শিলা বৃষ্টি এবং বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সহ দুর্যোগপূর্ণ আবহাওয়ার ইঙ্গিতও দিয়েছে আবহাওয়া দপ্তর। সঙ্গে ঘণ্টায় কুড়ি থেকে ত্রিশ কিলোমিটার গতিবেগে বইবে হাওয়াও। এদিকে  তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, কাশ্মীর ভ্যালি, মোজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু এলাকায়। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা জম্মু-কাশ্মীর, মোজাফফরাবাদ, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং রাজস্থান ও উত্তর প্রদেশের কিছু অংশে। শিলা বৃষ্টির সম্ভাবনা হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড. পঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশের কিছু অংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =