আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে বাড়বে তাপমাত্রা, দিনে মিলবে উষ্ণতার ছোঁয়া

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ৫ থেকে ৭ দিন বাড়বে দিনের ও রাতের তাপমাত্রা। তবে সপ্তাহভর থাকবে শুষ্ক আবহাওয়া। তাপমাত্রা বৃদ্ধির জেরে শীতের আমেজ ক্রমশ কমবে। সপ্তাহ শেষে উষ্ণতার রীতিমতো উষ্ণতার আঁচই পাবেন কলকাতা সহ রাজ্যবাসী। তবে বৃষ্টির আপাতত কোনও সম্ভাবনাই নেই বলে জানানো হয়েছে আবহাওয়া দপ্তর সূত্রে।

এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অর্থাৎ  দক্ষিণবঙ্গে তাপমাত্রা আপাতত স্বাভাবিকের উপরেই থাকবে বলেও সোমবার আবহাওয়া অফিস সূত্রে খবর। আগামী ২ থেকে ৩ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। পাশাপাশি বৃদ্ধি পাবে সর্বোচ্চ তাপমাত্রাও। পরবর্তী দু-তিন দিনে পরিস্থিতি একই থাকবে। তবে সকালের দিকে সামান্য কুয়াশা হতে পারে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। আর এই কুয়াশার সম্ভাবনা উপকূলের জেলাগুলিতে সম্ভাবনা বেশি।

এদিকে উত্তরবঙ্গেও আগামী দুই থেকে তিন দিন একই রকম আবহাওয়া থাকবে। পরের দু তিন দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর। এদিকে পশ্চিমী ঝঞ্ঝা বয়ে যাওয়ার সময় দার্জিলিং, কালিম্পং এর পার্বত্য এলাকায় এবং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতাবাসীর জন্য খবর, দিনের বেলায় উধাও হতে চলেছে শীতের আমেজ। বৃহস্পতিবারের মধ্যে রীতিমতো উষ্ণতার ছোঁয়া পাবেন কলকাতাবাসী। সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি চলে যাবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টিপাত হয়নি গত ২৪ ঘণ্টায়।

এদিকে রাজস্থান ও সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত। নতুন করে শুক্রবার আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। উত্তর-পশ্চিম ভারতের সক্রিয় ঝঞ্ঝা ক্রমশ পূর্বদিকে সরবে এবং আরব সাগর থেকে জলীয় বাষ্প ঢুকবে এর টানে। বৃহস্পতিবার পর্যন্ত এর সক্রিয়তা বজায় থাকবে উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং উত্তর প্রদেশে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গল থেকে বৃহস্পতিবার পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি ও উত্তর প্রদেশে।

এদিকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ব্যাপক বৃষ্টি তুষারপাত জম্মু ও কাশ্মীর মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশে মঙ্গল ও বুধবার।  বুধ ও বৃহস্পতিবার উত্তরখণ্ডে তুষারপাত ও বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় ঘন কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে হিমাচল প্রদেশ, বিহার এবং ওড়িশাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 4 =