শনিবার থেকে শীতের লম্বা স্পেল শুরু কলকাতায়

 

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। এর পাশাপাশি শনিবার পর্যন্ত দার্জিলিঙে হালকা বৃষ্টি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে সিকিমে হবে বৃষ্টির সঙ্গে তুষারপাত।
আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার থেকে দার্জিলিং কালিম্পং এর পার্বত্য এলাকা এবং সিকিমে বৃষ্টির আশঙ্কা করছেন তাঁরা। তবে খুব হালকা বৃষ্টি হবে। তাও দু-এক জায়গায়। এদিকে বৃহস্পতিবার থেকে তাপমাত্রা কমতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। বুধবার সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার হয়ে যায় আকাশ। বৃষ্টির সম্ভাবনা নেই। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৩৯ থেকে ৯৮ শতাংশের মধ্যে।
তবে সপ্তাহের শেষে শনি রবিবার তাপমাত্রা অনেকটাই কমতে পারে বলে অনুমান আবহাওয়া দপ্তরের। আর এই তাপমাত্রা বজায় থাকবে বৃহস্পতিবার বা শুক্রবার পর্যন্ত। স্বাভাবিকের ওপরে বা স্বাভাবিক থাকবে তাপমাত্রা। রাতের তাপমাত্রার পরিবর্তন হবে না।
বৃহস্পতিবারের পর থেকে তাপমাত্রা ধীরে ধীরে নামতে থাকবে। কুড়ি তারিখের মধ্যে ১৫ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে যেতে পারে কলকাতার তাপমাত্রা। কলকাতা সহ জেলায় জেলায় ফিরবে শীতের আমেজ। এদিক জেলায় জেলায় ১২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে তাপমাত্রা। ফলে ডিসেম্বরের ১৫ থেকে ২০ তারিখের মধ্যে জাঁকিয়ে একটা স্পেল আসতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।
এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, একটি সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে আরব সাগরে কেরালা ও কর্ণাটক উপকূলে। এর প্রভাবে কেরালা কর্ণাটক গোয়া উপকূলে ঝড়ো হাওয়া বৃষ্টি, লাক্ষাদ্বীপে ভারী বৃষ্টির সম্ভাবনা। সেই কারণে সমুদ্রে যেতে ওই এলাকায় মৎস্যজীবীদের নিষেধ করা হয়েছে।
পাশাপাশি আরও একটি ঘূর্ণাবার্ত রয়েছে আন্দামান সাগরে। এটিও শক্তি বাড়াবে এর প্রভাবে আগামী ৪৮ ঘন্টায় নিকোবর আইল্যান্ডে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সিকিম এবং দার্জিলিং এ যেমন বৃষ্টি হবে তেমনি এর প্রভাব সরে যেতেই উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা কমবে। আগামী কয়েক দিনে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। ২৪ ঘন্টা পর থেকে মধ্য ভারত এবং পূর্ব ভারতের তাপমাত্রা কমতে শুরু করবে মধ্য ভারতের রাজ্যগুলিতে এবং মহারাষ্ট্রে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ৩-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। আগামী কয়েক দিন ঘন কুয়াশার চাদরে থাকবে হিমাচল প্রদেশ সহ সংলগ্ন এলাকা। শুক্র এবং শনিবারে শৈত্য প্রবাহের সম্ভাবনা থাকছে পঞ্জাব ও সংলগ্ন এলাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − 5 =