বৃহস্পতিবার থেকে ফের একটা শীতের স্পেল বঙ্গে

প্রকৃতির এক খামখেয়ালি রূপ যেন বাংলা জুড়ে। কারণ, আলিপুর আবহাওযা দপ্তর সূত্রে খবর, আরও একটা শীতের স্পেল আসতে চলেছে বাংলায়। বৃহস্পতিবার থেকে রবিবার ফের মিলবে শীতের আমেজ। তবে সেটা কনকনে ঠাণ্ডা নয়। জাঁকিয়ে আর শীত পড়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

রবিবার তাপমাত্রা সামান্য কমার ইঙ্গিত দিচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। সোমবার এর মধ্যে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। মঙ্গল ও বুধবার অর্থাৎ ১লা ফেব্রুয়ারির মধ্যে আবার বাড়বে তাপমাত্রা। এরপর ফের ২ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে তিন চার দিনের একটা শীতের স্পেল আসবে। কলকাতা তাপমাত্রা চলে যেতে পারে ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে।

এদিকে কলকাতার আবহাওয়া সম্পর্কে পূর্বাভাস, মূলত পরিষ্কার থাকবে আকাশ। দিনের বেলায় শীতের আমেজ উধাও হবে। বৃষ্টির কোন সম্ভাবনা নেই। এদিকে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝায় আটকে যাচ্ছে উত্তুরে হওয়া। অন্যদিকে উত্তর বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় থেকে আসছে গরম জলীয় বাতাস। এরফলেই তাপমাত্রার ওঠানামা হচ্ছে বাংলায়, এমনটাই জানাচ্ছেন আবহাওয়া বিশেষজ্ঞেরা।

শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৪৮ থেকে ৯৩ শতাংশ। এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ২০২৩-এর জানুয়ারি গত পাঁচ বছরে উষ্ণতম। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে পাঁচ বছরে জানুয়ারি মাসে আবহাওয়ার যে পরিসংখ্যান মিলেছে তাতে দেখা যাচ্ছে, ২০১৯ সালের ১৫ই জানুয়ারি থেকে ৩১ শে জানুয়ারির মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। ২০২০ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। ২০২১ সালে তাপমাত্রা উঠেছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। ২০২২ সালে জানুয়ারি মাসের ১৫ থেকে ৩১ শে জানুয়ারির মধ্যে তাপমাত্রা ১৮ ডিগ্রির নিচে ছিল। ২০২৩ সালে এখনো পর্যন্ত জানুয়ারি মাসের সর্বোচ্চ তাপমাত্রা ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তর-পশ্চিম ভারতে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা কমবে প্রায় তিন ডিগ্রি সেলসিয়াস। এরপর আবার রবি ও সোমবার তাপমাত্রা ফের বাড়বে। উত্তর-পশ্চিম ভারতে তিন থেকে পাঁচ ডিগ্রি  সেলসিয়াস তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। মধ্যপ্রদেশে শনিবার পর্যন্ত তাপমাত্রা কমার সম্ভাবনা। তা কমতে পারে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। সোমবারের মধ্যে ফের তাপমাত্রা বাড়বে ৪ ডিগ্রি সেলসিয়াস। মহারাষ্ট্রে রবিবার পর্যন্ত একই রকম থাকবে আবহাওয়া। তারপর থেকে তাপমাত্রা বাড়বে। আর তা বৃদ্ধি পাবে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

এদিকে আগামী ২৪ ঘন্টায় পঞ্জাব ও রাজস্থানে শৈত্য প্রবাহের সম্ভাবনা। ঘন কুয়াশার দাপট থাকবে পঞ্জাব, চণ্ডীগড়, এবং হরিয়ানা সহ দিল্লি একাংশে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আরও এক দফায় উত্তর-পশ্চিম ভারতের বৃষ্টি তুষারপাত এবং শিলাবৃষ্টির সম্ভাবনা। শিলাবৃষ্টি হতে পারে রবিবার হিমাচল প্রদেশে, রবি ও সোমবার উত্তরাখণ্ডে।  রাজস্থানে শিলা বৃষ্টি হতে পারে শনিবার থেকে সোমবারের মধ্যে। উত্তর-পশ্চিম ভারতের প্রায় সব রাজ্যেই রবি ও সোমবার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনার কথাই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 5 =