শনি-রবিবারে ফের জাঁকিয়ে শীত কলকাতায়

আগামী তিনদিন শীতের আমেজ থাকলেও জাঁকিয়ে শীতের পরিস্থিতি নয়। আগামী তিন দিন এরকমই থাকবে আবহাওয়া। বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তবে ঘন কুয়াশা থাকবে উত্তরবঙ্গে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী দুদিন কুয়াশা থাকবে রাজ্যে। সপ্তাহান্তে জাঁকিয়ে শীতের সম্ভাবনা। বৃহস্পতিবার থেকে ফের পারা পতনের শুরু। এদিকে সোমবার  সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৬৫ থেকে ৯০ শতাংশ। তবে এদিন সকালে ছিল হালকা থেকে মাঝারি কুয়াশা। বৃহস্পতিবার থেকে পরিবর্তন হবে তাপমাত্রার। তবে সোমবার কুয়াশার সঙ্গে আংশিক মেঘলা ছিল আকাশ। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। শনি-রবিবারের মধ্যে ১৩ ডিগ্রি সেলসিয়াসে  নেমে যেতে পারে কলকাতার তাপমাত্রা।

এদিকে রাজ্য জুড়ে কুয়াশার সম্ভাবনা। মালদহ, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। বেশিরভাগ জেলাতেই হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর। দার্জিলিং ও কালিম্পংয়ে আগামী ২৪ ঘন্টায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া রাজ্যের কোথাও বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। পাশাপাশি এও জানানো হয়েছে, আগামী তিন দিন শুষ্ক আবহাওয়া, পরিষ্কার আকাশ। বৃহস্পতিবার থেকে নামবে পারদ । কলকাতার সঙ্গে পাল্লা দিয়ে জেলার তাপমাত্রা আরও তিন চার ডিগ্রি নিচে নামবে। ফলে ফের জাঁকিয়ে শীতের একটা স্পেল আসতে চলেছে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শীতল উত্তর-পশ্চিম বাতাসের প্রভাবে আগামী দু তিন দিনে অন্তত ৪ ডিগ্রি তাপমাত্রা নামতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। সমতলেও তাপমাত্রা নামার ইঙ্গিত আবহাওয়াবিদদের। মধ্য ভারতের কিছু রাজ্যে দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামতে পারে। তবে পূর্ব ভারতে একই রকম পরিস্থিতি বজায় থাকবে আগামী তিন দিন। এরপর থেকে ধীরে ধীরে নিচের দিকে নামবে পারদ।

আবহাওয়া দপ্তর থেকে ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে দেশের রাজধানী দিল্লি সহ পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ এবং বিহারে। আগামী চার পাঁচ দিন এই ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। আগামী তিনদিন ঘন থেকে অতি ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে উত্তরাখন্ড, পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশে। এছাড়াও আগামী দু-তিনদিন বিক্ষিপ্তভাবে ঘন কুয়াশা থাকবে হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, উত্তরবঙ্গ সহ আসাম ও ত্রিপুরাতে।

এদিকে মঙ্গল ও বুধবার দিল্লিতে চরমশৈত্য প্রবাহের সর্তকতা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত দিল্লিতে শৈত্য প্রবাহের পরিস্থিতি থাকবে। শৈত্য প্রবাহ ইতিমধ্যেই রয়েছে হিমাচল প্রদেশ এবং রাজস্থানে। রাজস্থানে মঙ্গলবার পর্যন্ত এই শৈত্য প্রবাহ চলবে। পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানাতেও শৈত্য প্রবাহের সম্ভাবনা থাকবে ৫ই জানুয়ারি পর্যন্ত। হিমাচল প্রদেশের উত্তরাখন্ডে বুধবার পর্যন্ত শৈত্য প্রবাহের সর্তকতা জারি হয়েছে। উত্তর প্রদেশে মঙ্গলবার পর্যন্ত শৈত্য প্রবাহের সতর্কতা রয়েছে। আগামী ২৪ ঘণ্টা শীতল দিনের পরিস্থিতি থাকবে উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে এবং পরবর্তী ২৪ ঘন্টায় উত্তর প্রদেশ এবং মধ্যপ্রদেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − four =