শুক্রবার রাত থেকে ফের বাড়বে তাপমাত্রা

 

শুক্রবার সকালে এ পর্যন্ত শীতলতম দিন দেখলেন কলকাতাবাসী। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে পারদ নেমেছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াসে। কলকাতায় শুক্রবারে আংশিক মেঘলা আকাশ। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৯৪ শতাংশ। রাজ্যের ছবিটাও প্রায় এক।  আকাশ থাকবে আংশিক মেঘলা। তার মাঝেই বইবে উত্তর-পশ্চিমের শীতল হাওয়া। তবে রাতের দিকে বাড়বে তাপমাত্রা। তবে মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। শনিবার থেকে ফের পরিলক্ষিত হবে আবহাওয়ার পরিবর্তন। কমবে শীতের আমেজ। সকালে ও সন্ধ্যায় শীতের আমেজ কমবে। জেলায় জেলায় দিনভর শীতের আমেজ ও কমবে। সোম মঙ্গলবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে। তবে আকাশ মেঘলা হলেও বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ঘূর্ণিঝড় মান্দাস শক্তিশালী হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। তবে উপকূলের কাছাকাছি এটি শক্তি হারিয়ে ফের  সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আর তা শুক্রবার মাঝরাতে অথবা শনিবার সকালে এটি পুদুচেরি ও তামিলনাড়ুর শ্রী হরিকোটার মাঝামাঝি মহাবলীপুরমের উপকূলে আছড়ে পড়তে পারে। সেই সময় এর গতিবেগ থাকবে ঘন্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার। মান্দাসের অবস্থান বর্তমানে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে আজ সকালে এটি চেন্নাই থেকে তিনশো কুড়ি কিলোমিটার দূরত্বে এবং কড়াইকাল থেকে ২৪০ কিলোমিটার দূরে। এর অভিমুখ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে। এর ফলে প্রভাব পড়ছে তামিলনাড়ুতে সবথেকে বেশি। কিছুটা পুদুচেরি এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল এলাকায়। তারই জেরে ইতিমধ্যেই বইতে শুরু করেছে ঝোড়ো হাওয়া। সঙ্গে শুরু হয়েছে ভারী বৃষ্টিও। মূলত তা হচ্ছে এই তিন রাজ্যের উপকূলে। তামিলনাড়ুর বেশ কিছু উপকূলের জেলাগুলিতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সেই কারণে, মৎস্যজীবীদের আপাতত রবিবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এরই পাশাপশি এও জানানো হয়েছে, শনিবার থেকে পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা বাড়বে। দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বাংলা, বিহার, ওড়িশা সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে। মহারাষ্ট্র এবং গুজরাতেও তাপমাত্রা বাড়বে আগামী ২-৩ দিনে। ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতে বাড়তে পারে সেখানে। এদিকে তুষার পাতের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই হবে এই বৃষ্টি আর তুষারপাত। আর তা হওয়ার সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে। জম্মু-কাশ্মীর, লাদাখ, কাশ্মীর ভ্যালি এবং হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডের বেশ কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা রয়েছে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + three =