দক্ষিণবঙ্গ জুড়ে সামান্য বৃদ্ধি তাপমাত্রার

রাজ্যের বেশিরভাগ জেলাতেই কুয়াশা আর আংশিক মেঘলা আকাশ ছিল সোমবারের সকালে। তবে পরে পরিষ্কার হয় আকাশ। সোমবার থেকে দক্ষিণবঙ্গে সামান্য বৃদ্ধি পেল দিনের তাপমাত্রা। এদিকে দার্জিলিং আর কালিম্পং-এ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

সোমবার সকাল থেকেই দক্ষিণবঙ্গে কোথাও আংশিক মেঘলা আকাশ নজরে আসে সকালের দিকে। তবে মঙ্গলবার থেকে মেঘমুক্ত পরিষ্কার আকাশ দেখা যাবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। এদিকে উপকূল ও সংলগ্ন জেলা গুলিতেও এদিন সকালে ছিল আংশিক মেঘলা আকাশ। তবে উপকূল সন্নিহিত এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনার কথাই জানানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। বাংলাদেশ ও উত্তরবঙ্গ সংলগ্ন নদিয়া মুর্শিদাবাদেও কুয়াশার সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা একই রকম থাকলেও দিনের তাপমাত্রা আগামী দু-তিন দিনে সামান্য বৃদ্ধির কথাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

এদিকে উত্তরবঙ্গে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  মঙ্গল ও বুধবার বেশি বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলেও জানাচ্ছে আবহাওয়া দপ্তর। তবে উত্তরবঙ্গের বাকি জেলাতে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তবে আগামী ৪৮ ঘণ্টায় হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। সকালের দিকে আংশিক মেঘলা আকাশ থাকলেও বেলা বাড়লে পরিষ্কার আকাশ। এদিকে কলকাতায় রাতে-সকালে মনোরম আবহাওয়া। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও রাতের তাপমাত্রা প্রায় একই থাকার সম্ভাবনা। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে রবিবার গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৪ থেকে ৯৫ শতাংশ।

আবাহওয়া দপ্তর এও জানাচ্ছে, জেড স্ট্রিম উইন্ড রয়েছে। সঙ্গে উত্তর-পশ্চিম ভারতের পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে । ফলে আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা জম্মু ও কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা হিমাচল প্রদেশ উত্তরাখন্ড সহ উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং পঞ্জাব ও হরিয়ানাতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ, অসম, নাগাল্যান্ড, মণিপুর এবং সিকিমসহ পার্বত্য উত্তরবঙ্গেও। সোমবার এবং মঙ্গলবার বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে পঞ্জাব ও সংলগ্ন এলাকায়। মঙ্গলবার হরিয়ানাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা।

আগামী বৃহস্পতিবার পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টি কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে অরুণাচল প্রদেশ আসাম নাগাল্যান্ড, মণিপুর এবং সিকিমে। বুধবার অরুণাচল প্রদেশে প্রবল বর্ষণের সম্ভাবনা।

এদিকে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় কচ্ছ এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। আগামী ২৪ ঘণ্টায় গুজরাত ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। একইসঙ্গে এই তাপপ্রবাহের ফলে গুজরাত সহ সংলগ্ন এলাকায় তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।  মঙ্গল ও বুধবার একই পরিস্থিতি বজায় থাকবে এই জোনে। বৃহস্পতিবার থেকে পরবর্তী তিন দিনে অন্তত তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে গুজরাত ও মহারাষ্ট্র সংলগ্ন এলাকাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 6 =