তাপমাত্রা বৃদ্ধি কলকাতা সহ রাজ্য জুড়ে, উধাও শীত

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মঙ্গলবার বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। এর জের থাকবে বুধবারেও। আর এই তাপমাত্রা বৃদ্ধি হয়েছে কলকাতা এবং রাজ্য জুড়ে। এরপর বৃহস্পতিবার থেকে ফের হবে পারা পতন। বৃহস্পতিবারের পর কলকাতায় ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ও জেলার ক্ষেত্রে ১২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পারদ নামতে পারে। এরপর ৪-৫ দিন স্থায়ী হতে পারে এই শীতের স্পেল।

মঙ্গলবার সকালে থেকেই মূলত পরিষ্কার ছিল আকাশ। তবে তাপামাত্রা বৃদ্ধির জেরে শীত উধাও দুদিনের জন্য। বৃহস্পতিবার ফের হাওয়া বদল হবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। এদিকে  মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৪৫ থেকে ৮৮ শতাংশের মধ্যে।  এদিকে দক্ষিণবঙ্গের আকাশ ছিল আংশিক মেঘলা। বুধবার এর মধ্যে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পাশাপাশি আগামী ৪ থেকে ৫ দিন থাকবে আবহাওয়া থাকবে শুষ্ক-ই। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। এদিকে উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিং এবং কালিম্পং পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনার কথা জানানো হয়েছে আবহাওয়া অফিস থেকে।বৃষ্টি এবং পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা সিকিমে। তবে আগামী ৪ থেকে ৫ দিন শুষ্ক আবহাওয়াই থাকবে। তাপমাত্রারও বিশেষ হেরফের হবে না ।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।  একটি  ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও সংলগ্ন এলাকায়। এছাড়া দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তবে দক্ষিণ ভারতে মৎস্যজীবীদের জন্য রয়েছে সতর্কবার্তা। কারণ,  তামিলনাড়ু ও পুদুচেরি, করাইকাল উপকূলে উত্তাল হতে পারে সমুদ্র। ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে তামিলনাড়ু উপকূলে। আর এই ভারীয় বৃষ্টিপাতের সম্ভাবনা বুধ ও বৃহস্পতিবার। একইসঙ্গে সমুদ্রও উত্তল হবে। সমুদ্র উপকূলে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে বলেই জানানো হচ্ছে আবহাওয়া দপ্তর থেকে। এর ফলে মৎস্যজীবীদের তামিলনাড়ু, করাইকাল, পুদুচেরি এবং শ্রীলঙ্কা উপকূলে যেতে নিষেধ করা হয়েছে। একইসঙ্গে তামিলনাড়ু উপকূলের মৎস্যজীবীদের মঙ্গলবার সন্ধ্যার মধ্যে ফিরে আসতে নির্দেশ পাঠানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে।

এদিকে উত্তর পশ্চিম ভারতে বুধবার পর্যন্ত তাপমাত্রা নামবে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামতে পারে উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে। বৃহস্পতিবার থেকে ফের তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে পরবর্তী তিন দিনে। মধ্য ভারতের তাপমাত্রা কমার ইঙ্গিত। বুধবার থেকে তাপমাত্রা কমবে মধ্য ভারতের রাজ্যগুলিতে। আর এই তাপমাত্রা কমতে পারে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত, এমনটাই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। এদিকে পূর্ব ভারতে ও তাপমাত্রার পরিবর্তন হবে আগামী ২৪ ঘণ্টায় দু থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাবে বিভিন্ন এলাকায়। এরপর ফের তাপমাত্রা কমতে শুরু করবে দু-তিন দিনের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 1 =