কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঊর্ধ্বমুখী পারদ

ঊর্ধ্বমুখী হল পারদ, এমনটাই খবর আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে। সঙ্গে রয়েছে কুয়াশার দাপট। তবে সোমবার আবার পারদপতনের সম্ভাবনা। এদিকে বৃষ্টিপাত হতে পারে শুধু মাত্র দার্জিলিং ও কালিম্পংয়েয়। অন্য কোথাও বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে আবাহওয়া দপ্তর থেকে। তবে দক্ষিণবঙ্গের উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুরে কুয়াশার সম্ভাবনা বেশি। মূলত হালকা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস। এদিকে উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায়  দেখা যাবে ঘন কুয়াশার দাপট। তবে সমগ্র উত্তরবঙ্গ জুড়ে থাকবে হালকা-মাঝারি কুয়াশা। ঘন কুয়াশা হতে পারে দার্জিলিং ও আলিপুরদুয়ার জেলার কিছু অংশে। দৃশ্যমানতা কোথাও কোথাও ৫০ মিটারে নেমে আসতে পারে পরে সতর্কবার্তা জারি হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে। তবে পার্বত্য এলাকার জেলায় বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং আর কালিম্পংয়ে রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস।

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার কলকাতায় বৃদ্ধি পেল সর্বনিম্ন তাপমাত্রা। তাল মিলিয়ে রাতের তাপমাত্রাও বৃদ্ধি পেল অনেকটাই। রবিবার রাতের তাপমাত্রাও অনেকটাইবৃদ্ধি পাবে এমনই ইঙ্গিতও দিয়েছে আবহাওয়া দপ্তর। তবে সোমবার থেকে পারদ নামতে থাকবে। এরপর ফের বুধবারের পর থেকে পারদ ক্রমশ উর্ধ্বমুখী হবে। এদিন কলকাতায় সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার হয় আকাশ। সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ উধাও। কলকাতায় রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি সেলসিয়াস। এদিকে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩১ থেকে ৯৪ শতাংশ।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী মঙ্গলবার নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। রবিবারের পর সোমবারও বিহারে দমকা হাওয়া বইবে ৩০ কিলোমিটার গতিবেগ পর্যন্ত। বুধবার পর্যন্ত ৩০ কিলোমিটার গতিবেগে হাওয়া হইবে উত্তর-পশ্চিম ভারতের সমতল এলাকার পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লির কিছু অংশ এবং উত্তরপ্রদেশে।

উত্তর পশ্চিম ভারতে ফের তাপমাত্রার পরিবর্তন হয় রবিববার থেকে। উত্তর-পশ্চিম ভারতে রবিবার থেকে সোমবার পর্যন্ত তাপমাত্রা আবার নিম্নমুখী হবে। ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে এই তাপমাত্রা। তবে সোমবারের পর আবার তাপমাত্রা বাড়বে। পরবর্তী তিন দিনে ৪ থেকে ৬ ডিগ্রি  সেলসিয়াস বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। এদিকে মধ্য ভারতে তাপমাত্রা কমবে। মঙ্গলবার এর মধ্যে  ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যাবে। পূর্ব ভারতে আগামী পাঁচ দিনের মধ্যে অন্তত ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − nine =