বৃহস্পতিবার ফের পারদ পতন, শীতের স্পেল থাকবে ৪-৫দিন

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর বৃহস্পতিবার থেকে ফের শুরু শীতের স্পেল ।আর এই স্পেল স্থায়ী হতে পারে  ৪ থেকে ৫ দিন। যদিও জাঁকিয়ে ঠাণ্ডা বা কনকনে শীতের সম্ভাবনা নেই। তবে শীতের আমেজ ফিরবে দক্ষিণবঙ্গে। সঙ্গে  পরিষ্কার থাকবে  আকাশ। আলিপুর আবহওযা দপত্র সূত্রে খবর, বৃহস্পতিবার থেকে রাতের তাপমাত্রা কমবে। শুষ্ক থাকবে আবহাওয়াও। বৃষ্টিরও কোন সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গে তাপমাত্রা একই রকম থাকবে। আগামী ৪ থেকে ৫ দিন শুষ্ক আবহাওয়াই থাকবে উত্তরবঙ্গে। এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।  সিকিমের পার্বত্য এলাকায় বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা ।

এদিকে কলকাতায় পরিষ্কার থাকবে আকাশ। বুধবার দিনের বেলায় কার্যত উধাও হয়েছে শীত।তবে বৃহস্পতিবার ফের হাওয়া বদল। শীতের স্পেল আসতে চলেছে বৃহস্পতিবার থেকে। ফিরবে দিনভর শীতের আমেজ। বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৪৭ থেকে ৮৭ শতাংশ।

এদিকে উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করতে চলেছে বৃহস্পতিবার। একইসঙ্গে একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও সংলগ্ন এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার জেরে আবহাওয়ার পরিবর্তন হবে দেশজুড়ে। এর প্রভাবে শুক্রবার থেকে রবিবারের মধ্যে জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিমে পার্বত্য এলাকায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা । এদিকে আবার বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে এটি গভীর নিম্নচাপের রূপ নিয়ে শ্রীলঙ্কা উপকূলের দিকে। এর প্রভাবে শ্রীলঙ্কা উপকূল এবং তামিলনাড়ু,  পুদুচেরি, করাই কাল উপকূলে উত্তাল হতে পারে সমুদ্র। যার জেরে বুধ ও বৃহস্পতিবার  ভারী বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু উপকূলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 18 =