মরসুমের শীতলতম দিন কাটাল কলকাতাবাসী  

বৃহস্পতিবার এই মরশুমের শীতলতম দিন উপভোগ করলেন কলকাতাবাসী। এদিন কলকাতার তাপমাত্রা পৌঁছাল ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। আলিপুর আবহাওযা দপ্তর সূত্রে খবর,  এদিন সর্বনিম্ন তাপমাত্রা কলকাতায় ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। ১৭ ই ডিসেম্বর ২০২২,  শেষ ১৩.২ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল কলকাতার তাপমাত্রা। এরপর এই মরসুমে প্রথম এতটাই পারদ পতন। পাশাপাশি আবাহওয়া দপ্তর সূত্রে এও জানানো হয়েছে, শীতের এই স্পেল চলবে রবিবার পর্যন্ত। জমিয়ে ঠান্ডা পড়বে জেলায় জেলায়। সঙ্গে উত্তরবঙ্গের দু-এক জেলায় ঘন কুয়াশাও হতে পারে। বাকি জেলায় সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়বে। তবে পরিষ্কার থাকবে আকাশ। এদিকে অবাধে বইছে উত্তুরে হওয়া। রবিবারের পর সামান্য তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা।

বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতায় ছিল হালকা কুয়াশা। পরে পরিষ্কার হয় আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.৬ ডিগ্রি। সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৬২ থেকে ৯৩ শতাংশ।

এদিকে এ রাজ্যেও  শীত পড়বে জাঁকিয়ে। জেলায় জেলায় কনকনে ঠান্ডা। সব মিলিয়ে এক জুবুথুবু অবস্থা। আবহাওযা দপ্তর সূত্রে খবর, এই স্পেল চলবে শনিবার পর্যন্ত। শুক্র ও শনিবারে আরও একটু তাপমাত্রা নামতে পারে। তার জেরে রবিবারেও জমিয়ে শীতের আমেজ বজায় থাকবে। রবিবারের পর আবহাওয়ার পরিবর্তন হবে। সোম মঙ্গলবার সামান্য বাড়তে পারে তাপমাত্রা। সামনের সপ্তাহের শেষে আরো একটা জাঁকিয়ে শীতের স্পেল আসতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল থেকে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ছিল ঘন কুয়াশার দাপট। সকালে কুয়াশা থাকবে রাজ্যের অধিকাংশ জেলাতেই। হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। বেলা বাড়লে পরিষ্কার হয় আকাশ। ঝাড়খণ্ড ও বিহার সংলগ্ন জেলাগুলিতে শৈত্য প্রবাহের মতন পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর। তাপমাত্রা নামবে পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী দুদিন পরিস্থিতি একই থাকবে তারপর ৪ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওযা দপ্তর।

এদিকে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে ৭ জানুয়ারি শনিবা উত্তর-পশ্চিম ভারতে। এর প্রভাবে শনিবার থেকে সোমবারের মধ্যে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। একটি অক্ষরেখা রয়েছে উত্তর প্রদেশ থেকে বিদর্ভ পর্যন্ত। এর প্রভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্রিশগড় সহ মধ্য মহারাষ্ট্রে। আর ঘন কুয়াশায় ঢাকা পডেছে উত্তর-পশ্চিম ভারত। পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি ,উত্তর প্রদেশ এবং উত্তরাখান্ডে আগামী তিন দিন ঘন থেকে অতি ঘন কুয়াশা থাকবে। এই রাজ্যগুলিতে কুয়াশার সতর্কতাও জারি করা হয়েছে আবহাওযা দপত্র থেকে। শৈত্য প্রবাহের পরিস্থিতি আগামী দু’দিন দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, হিমাচল প্রদেশ এবং রাজস্থানে। রাজস্থানের কোথাও কোথাও চরম শৈত্য প্রবাহের সতর্কতা রয়েছে । শীতল দিনের পরিস্থিতি থাকবে আগামী পাঁচ দিন উত্তর প্রদেশের বেশ কিছু অংশে ।আগামী তিনদিন শীতল দিনের পরিস্থিতি উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানাতে। আগামী দুদিন শীতল দিনের পরিস্থিতি বিহার, রাজস্থান, সহ মধ্যপ্রদেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =