প্রযুক্তিগত ত্রুটি, আমেরিকায় দেশ জুড়ে নামানো হল সমস্ত বিমানকে

টেকনিক্যাল গ্লিচ বা প্রযুক্তিগত বিভ্রাট। আর এর জেরে বুধবার আমেরিকা জুড়ে সমস্ত বিমানগুলিকে নামিয়ে আনা হল। স্থানীয় সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, সেই দেশের একটি প্রধান কম্পিউটার ব্যবস্থায় প্রযুক্তিগত ত্রুটির কারণে এই অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে। এরপরই আমেরিকার সমস্ত বিমান বসিয়ে দেওয়া হয়েছে।
এনবিসি নিউজ-এর প্রতিবেদনে বলা হয়েছে, এফএএ থেকে সমস্ত বিমানের পাইলট এবং বিমানকর্মীদের এই ত্রুটি সম্পর্কে জরুরি বার্তা দেওয়া হয়। এক টুইট করে এফএএ বলেছে, ‘বিমান পরিষেবা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কাজ করছে এফএএ। প্রযুক্তিগত ত্রুটির কারণে দেশজুড়ে বিমান পরিষেবা বিঘ্নিত হয়েছে। কাজের অগ্রগতি সম্পর্কে প্রতি মুহূর্তে খবর জানানো হবে।’
আমেরিকার ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, বুধবার সকালে (স্থানীয় সময় অনুযায়ী) ‘নোটিস টু এয়ার মিশনস’ বা ‘নোটাম’ নামে বিমান পরিবহণের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যবস্থায় ত্রুটি দেখা দিয়েছে। পাইলট ও বিমানের ক্রু সদস্যদের সঙ্গে গুরুত্বপূর্ণ তথ্য ভাগ করে নেওয়ার কাজ করে এই ‘নোটাম’। এই ব্যবস্থাটি খারাপ হয়ে যাওয়ায় পাইলটরা তাঁদের ফ্লাইট প্ল্যানই দেখতে পারছেন না।
প্রযুক্তিগত ত্রুটির কারণে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক কয়েকশো বিমান পরিষেবা স্থগিত হয়ে গিয়েছে। তবে কী কারণে এই ত্রুটি সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি এফএএ। কত ক্ষণে এই ত্রুটি ঠিক হবে, সে বিষয়েও কোনও বার্তা দেয়নি সংস্থাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + sixteen =