২০০-র ওপর রান তুলেও হার, লজ্জার ইতিহাসে সামিল পন্থের ভারত

ভারতের টি-২০ অধিনায়ক হিসাবে অভিষেকের রাত ভুলতে পারবেন না ঋষভ পন্থ। গত বৃহস্পতিবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে পন্থের ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল। ভারতের ২১১ রান তাড়া করে টেম্বা বাভুমার দল পাঁচ বল বাকি থাকতে সাত উইকেটে ম্যাচ জিতে নেয়। টি-২০ ক্রিকেটের ইতিহাসে এই প্রথম ভারত ২০০-র বেশি রান করেও ডিফেন্ড করতে পারল না! এই লজ্জার সঙ্গে নাম জড়িয়ে গেল অধিনায়ক পন্থের। এশিয়ান জায়ান্ট ইন্ডিয়া ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ১২ বার ২০০-র ওপর রান করেছে প্রথমে ব্যাট করে। গতকালের আগে গতবছর টি-২০ বিশ্বকাপে ভারত শেষবার আফগানিস্তানের বিরুদ্ধে ২০০-র ওপর রান করে ৬৬ রানে জিতেছিল।

ম্যাচের কথায় আসা যাক এবার। ভারতের প্রাপ্তি বলতে ঈশান কিশান (৪৮ বলে ৭৬), শ্রেয়স আইয়ার (২৭ বলে ৩৬) ও হার্দিক পাণ্ডিয়া (১২ বলে ৩১)। ডেভিড মিলারকে কেন ‘কিলার মিলার’ বলা হয় তা ফের একবার প্রমাণিত হয়ে গেল। ভারতের টানা ১৩ টি-টোয়েন্টি ম্যাচ জেতার স্বপ্ন একা হাতে ভেঙে দিলেন। আইপিএলে দুরন্ত ফর্মে ছিলেন মিলার। যেখান থেকে শেষ করেছিলেন, ঠিক সেখান থেকেই যেন শুরু করলেন।

৩১ বলে ৬৪ রানে অপরাজিত থেকে ম্যাচ বার করে আনেন তিনি। তাঁকে যোগ্য সঙ্গ রাসি ভ্যান ডার ডুসেন। তিনি করেন ৪৬ বলে ৭৫ রান। পন্থের অধিনায়কত্ব নিয়েও উঠেছে প্রশ্ন। যুজবেন্দ্র চাহালকে আরও ভাল ভাবে ব্যবহার করা যেত বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। ২.১  ওভার বল করে ২৬ রান দিয়েছেন চাহাল। একটি করে উইকেট পেয়েছেন ভুবনেশ্বর কুমার হর্ষল প্যাটেল এবং অক্ষর প্যাটেল। প্রশ্ন উঠছে স্কোরবোর্ডে ২১১ রান তুলে কি অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে পড়েছিলেন ভারতীয় ক্রিকেটাররা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =