সোমবার থেকে শুরু টেটের অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া

শুভাশিস বিশ্বাস

কলকাতা: ২৮ সেপ্টেম্বর সোমবার থেকে শুরু হতে চলেছে টেটের অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া। আাগামী ১১ ডিসেম্বর টেট। আর এই পরীক্ষায় এবার সাত লক্ষেরও বেশি আবাদন জমা পড়েছে বলে পর্ষদ সূত্রে খবর। তবে এবার টেট নিয়ে বিশেষ ভাবে সতর্ক পর্ষদ। আর তাই অ্যাডমিট কার্ডেও টেট সংক্রান্ত সমস্ত নিয়মাবলীর উল্লেখ থাকছে বলেই সূত্রে খবর। সূত্রে এ খবরও মিলেছে, পর্ষদের ওয়েবসাইট থেকে আডমিট কার্ড ডাউনলোড করা যাবে।
এদিকে নিয়োগ কেলেঙ্কারি নিয়ে তোলপাড় রাজ্য! কার্যত পরিস্থিতি সামলাতে প্রবল চরম চাপের মুখে রাজ্য সরকারও। আর এর মধ্যেই শিক্ষক নিয়োগ প্রক্রিয়াও শুরু হয়েছে। তবে এমন এক পরিস্থিতিতে শান্তিপূর্ণ ভাবেই টেট করানোটাই বড় চ্যালেঞ্জ রাজ্য সরকারের কাছে। যদিও এই অবস্থায় দফায় দফায় বৈঠক করছেন প্রশাসনের আধিকারিকরা। পাশাপাশি বৈঠক হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফেও। পরীক্ষায় যাতে কোনও ধরনের বিশৃঙ্খল অবস্থা সৃষ্টি না হয় তার জন্য একাধিক ব্যবস্থাও নিয়েছে প্রশাসন। শুধু তাই নয়, প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকেও যাতে কোনও ত্রুটি না থাকে সেদিকেও নজর রাখা হচ্ছে। আর এর মধ্যেই অ্যাডমিট দেওয়ার কাজ শুরু করতে চলেছে পর্ষদ।
প্রসঙ্গত, টেট নিয়ে সম্প্রতি রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে যে বৈঠক হয় তা তে উপস্থিত ছিলেন জেলার জেলাশাসক, পুলিশ সুপার সহ একাধিক প্রশাসনের আধিকারিকরা। আর এই বৈঠকেই স্পষ্ট ভাবে রাজ্যের মুখ্য সচিব এও বার্তা দেন যে পরীক্ষার দিন কোথাও যাতে সমস্যা হয় তা জেলাশাসকের উপরেই বর্তাবে। যে কোনও সমস্যা সামাল দিতে খোলা হচ্ছে কন্ট্রোল রুমও। এই কেন্ট্রাল রুমে যেখানে যে কোনও ধরণের সমস্যা কিংবা অভিযোগ পরীক্ষার্থীরা জানাতে পারবেন বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি এবার পরীক্ষার্থীদের জন্য রয়েছে একাধিক নির্দেশিকা। যেখানে বলা হয়েছে, অন্তত দু ঘন্টা আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যাওয়ার কথা। কারণ প্রত্যেক কেন্দ্রে এবার বায়োমেট্রিক ভেরিফিকেশোনের ব্যবস্থা থাকছে। আর তাই একটু আগেই যেতেই বলা হয়েছে। এছাড়াও পরীক্ষা কেন্দ্রে থাকছে মেটাল ডিটেক্টর। শুধু তাই নয়, পরীক্ষা কেন্দ্রে ঢোকার পর আর বের হওয়া যাবে না। বিশেষ করে পরীক্ষা চলাকালীন তো নয়ই। কেন্দ্রের মধ্যে শুধুমাত্র শুধুমাত্র অ্যাডমিট কার্ড এবং একটি পরিচয় পত্র নিয়েই ঢুকতে দেওয়া হবে। মোবাইল, ফোন, ইয়ারফোন, ক্যামেরা, ঘড়ি, হ্যান্ডব্যাগ নিয়ে কোনওরকম ভাবে ঢোকা যাবে না বলেও জানানো হয়েছে। এই সমস্ত বিষয়ে আডমিট কার্ডের পিছনেই উল্লেখ করা হচ্ছে। ফলে পর্ষদের তরফ থেকে বারং বার পরীক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন এই সব নির্দেশিকা যথাযথ ভাবে মেনে পরীক্ষা কেন্দ্রে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 14 =