বুধবারের মধ্যে তথ্য না দিলে পর্ষদের বিরুদ্ধে আদালত আবমাননার হুমকি তরুণজ্যোতির

বুধবারের মধ্যে তথ্য না দিলে আদালত অবমাননার মামলা করা হবে, পর্ষদকে এমনই হুঁশিয়ারি দিয়ে চিঠি পাঠালেন আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি। একইসঙ্গে হাইকোর্টের নির্দেশনামার কথা স্মরণও করিয়ে দেন তিনি।
প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি ও সচিবকে পাঠানো ওই চিঠিতে তরুণজ্যোতি হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চের একটি নির্দেশের কথাও তুলে ধরেন।
প্রসঙ্গত,বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চের নির্দেশনামায় বলা হয়েছিল, ৩ মে-র ওই নির্দেশনামায় আদালত জানিয়েছে, মামলাকারীদের আইনজীবী আবেদন করেছেন পর্ষদ যাতে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ার প্রত্যেক জেলার প্রত্যেক মাধ্যমের প্রত্যেক জাতিভিত্তিক বিভাগের এবং প্রত্যেক ক্যাটেগরির শেষ প্যানেলভুক্ত প্রার্থীর নাম প্রকাশ করে। স্বচ্ছ্বতার খাতিরে, আদালত নির্দেশ দিচ্ছে পর্ষদ যাতে তিন সপ্তাহের মধ্যে সেই তালিকা প্রকাশ করে। তিন সপ্তাহের মধ্যে সেই সংক্রান্ত তথ্য পর্ষদের ওয়েবসাইটে তোলার জন্য বলাও হয় আদালতের তরফে। এই প্রসঙ্গে চিঠিতে তরুণজ্যোতি লেখেন, যে সময়ে আদালত এই নির্দেশ দিচ্ছিল, সেই সময় এজলাসে পর্ষদের আইনজীবীও উপস্থিত ছিলেন। ফলে গোটা বিষয়টি পর্ষদের অবগত এবং ওইদিনের নির্দেশকে চ্যালেঞ্জ করে কোনও আবেদনও করা হয়নি পর্ষদের তরফে। সেই কারণে আদালতের নির্দেশ মতো তিন সপ্তাহের মধ্যে অর্থাৎ, ২৪ মে’র মধ্যে ওই তথ্য পর্ষদের ওয়েবসাইটে প্রকাশ করার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদকে অনুরোধ করেন মামলাকারীদের পক্ষের আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি।
একইসঙ্গে তাঁর হুঁশিয়ারি,২৪ মে’র মধ্যে ওই তথ্য পর্ষদ প্রকাশ না করলে, তা আদালত অবমাননার সামিল হবে। আর এই চিঠিতে তা শিক্ষা পর্ষদকে স্মরণও করিয়ে দেন তরুণজ্যোতি।
আদালতের এই নির্দেশনামার কথা উল্লেখ করে মামলাকারীদের পক্ষের আইনজীবী তরুণজ্যোতি পর্ষদকে হুঁশিয়ারি দিয়েছেন, ২৪ মে’র মধ্যে সেই তথ্য প্রকাশ করা না হলে আদালত অবমাননা আইন, ১৯৭১ অনুযায়ী পর্ষদের বিরুদ্ধে মামলা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + ten =