বয়স্ক বাবা-মায়ের দেখভাল শুধু কর্তব্য নয়, সন্তান আইনগতভাবেও দায়িত্ব নিতে বাধ্য, মন্তব্য কর্নাটক হাই কোর্টের

উপহার হিসেবে সব সম্পত্তি মেয়ে-জামাইকে দিয়ে দিয়েছিলেন বয়স্ক বাবা-মা। অভিযোগ, তার পরেই বাবা-মায়ের প্রতি অবহেলা শুরু হয়। তার প্রেক্ষিতেই কর্নাটক হাই কোর্টের মন্তব্য, বৃদ্ধ বাবা, মায়ের দায়িত্ব নেওয়া, তাঁদের দেখভাল করা প্রত্যেক সন্তানের কর্তব্য। সন্তান বৃদ্ধ বাবা, মায়ের দেখভাল করতে আইনগত ভাবেও বাধ্য। বাবা, মায়ের সম্পত্তি যদি উত্তরাধিকার সূত্রে কিংবা উপহার হিসাবে সন্তান পেয়ে থাকেন, সে ক্ষেত্রে এই বাধ্যবাধকতা থাকে আরও বেশি।
কর্নাটকের তুমাকুরু জেলার বাসবপটনা গ্রামের বাসিন্দা কবিতা। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বিবাহিত কন্যাকে বৃদ্ধ দম্পতি নিজেদের সম্পত্তি উপহার হিসাবে দিয়ে দেন। কিন্তু পরে সেই মেয়ের বিরুদ্ধেই অবজ্ঞা, অবহেলার অভিযোগে তাঁরা পুলিশের দ্বারস্থ হন। অভিযোগ, মেয়ে এবং জামাই তাঁদের দেখেন না। উল্টে সম্পত্তি বিক্রি করার জন্য চাপ সৃষ্টি করেন। এই অভিযোগের বিরোধিতা করে কবিতা এবং তাঁর স্বামী জানান, তাঁরা বাবা, মায়ের দেখভাল করছেন। তাঁদের চিকিৎসার জন্য ৩০ লক্ষ টাকা খরচ করেছেন বলেও দাবি করেন। অ্যাসিস্ট্যান্ট কমিশনার দু’পক্ষের বক্তব্য শুনে জানান, সম্পত্তি যখন উপহার হিসাবে হস্তান্তরিত হয়েছিল, তার শর্ত হিসাবে বাবা, মায়ের দায়িত্ব নেওয়ার কথা বলা ছিল। কিন্তু মেয়ে তা করেননি। উল্টে বৃদ্ধ দম্পতিকে শারীরিক নিগ্রহের প্রমাণও মিলেছে। তাই ওই উপহার বাতিল করে দেন তিনি।
এর পরেই আদালতের দ্বারস্থ হন বৃদ্ধের মেয়ে ও জামাই। সেখানে তাঁদের যুক্তি ছিল, বাবা, মায়ের চিকিৎসার জন্য অনেক টাকা তাঁরা খরচ করেছেন। তাই সম্পত্তি বাতিল করে দেওয়ার কোনও যুক্তি নেই। কর্নাটক হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ সম্পত্তি বাতিলের পক্ষেই রায় দেন। চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যান দম্পতি। কিন্তু ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চের রায়ে হস্তক্ষেপ করতে চায়নি।
প্রধান বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, বয়স্ক বাবা, মায়ের দেখভাল করার অর্থ তাঁদের দয়া করা নয়। এটি সন্তানের আইনগত বাধ্যবাধকতা। এ প্রসঙ্গে দেশের প্রাচীন সংßৃñতি, রাষ্ট্রপুঞ্জের আইনের দৃষ্টান্তও দেয় আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + sixteen =