মোদি পদবি মামলায় রাহুলের শাস্তিতে সুপ্রিম স্থগিতাদেশ, খুশির টুইট মমতার

‘মোদি পদবি’ মামলায় বড়সড় স্বস্তি পেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। রাহুলের শাস্তিতে স্থগিতাদেশ দিয়ে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতে কংগ্রেস নেতার করা আবেদনের চূড়ান্ত রায়দান না হওয়া পর্যন্ত এই মামলায় রাহুলকে কোনও শাস্তি পেতে হবে না। যার অর্থ কংগ্রেস নেতার ২০২৪ লোকসভা নির্বাচনে লড়ার ক্ষেত্রে আর বাধা রইল না।

শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি আর এস গাভাই এবং বিচারপতি পিকে মিশ্রের বেঞ্চ রাহুলের দু’বছরের জেলের সাজার উপর স্থগিতাদেশ দিয়েছে। ফলে সুরাত আদালতের রায় আপাতত কার্যকর হচ্ছে না। এ প্রসঙ্গে কংগ্রেস জানিয়েছে, ঘৃণার বিরুদ্ধে ভালবাসার জয় হয়েছে। সত্যের জয় হয়েছে। সংবাদ সংস্থা এএনআইকে অধীর বলেন, ‘সত্যমেব জয়তে। রাহুল গান্ধির বিরুদ্ধে যে জঘন্য ষড়যন্ত্র করা হয়েছিল, আজ প্রমাণিত হল এই ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। এই ঘটনা আবারও প্রমাণ করল যে, এই দেশে বিচারব্যবস্থা অটুট রয়েছে।’

রাহুল গান্ধির সাজার উপর সুপ্রিম কোর্টের স্থগিতাদেশে উচ্ছ্বাস প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট তিনি বলেন, ‘এটি বিচারবিভাগের জয়।’ শুধু তাই-ই নয়, এই জয় যে ‘ইন্ডিয়া’কে আরও জোটবদ্ধ হয়ে লড়াই করার শক্তি জোগাল, সে কথাও বলেছেন মুখ্যমন্ত্রী মমতা।

উল্লেখ্য, কর্নাটকের কোলারের জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে রাহুল বলেন, ‘দুর্ভাগ্যজনক যে দেশের বড় বড় চোরেদের পদবি মোদি।’ তৎকালীন কংগ্রেস সাংসদ ওই বক্তব্যের মধ্যে গোটা মোদি সমাজকেই অপমান করেছেন বলে গুজরাতের সুরাত আদালতে মামলা করেন পূর্ণেশ মোদি। সেই মামলায় রাহুলকে দোষী সাব্যস্ত করে দু’বছরের কারাদণ্ড দেয় গুজরাতের সুরাত আদালত।

শীর্ষ আদালতের এই পর্যবেক্ষণ রাহুলের জন্য বিরাট স্বস্তি। কারণ এর ফলে ২০২৪ লোকসভা নির্বাচনে লড়তে আর কোনও বাধা রইল না প্রাক্তন কংগ্রেস সভাপতির। রাহুল এই মুহূর্তে যেহেতু দোষী নন, তাই তাঁর সাংসদ পদও অবিলম্বে ফেরত পাওয়ার কথা। সেই সিদ্ধান্ত অবশ্য সংসদের সচিবালয়ের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − six =