গ্রেপ্তার, তল্লাশি, সম্পত্তি বাজেয়াপ্ত করাতে ইডির ক্ষমতায় সিলমোহর সুপ্রিম কোর্টের

ইডির (ED) ক্ষমতায় সিলমোহর দিল সুপ্রিম কোর্ট। বুধবার শীর্ষ আদালতের তরফে বলা হয়েছে, অর্থপাচারের মামলায় (PMLA) গ্রেপ্তার, তল্লাশি এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার অনুমতি দেওয়া হল ইডিকে। কিন্তু সেই সঙ্গে মনে রাখতে হবে, ইচ্ছামতো গ্রেপ্তার করা যাবে না অভিযুক্তকে। এছাড়াও ইডির দায়ের করা অভিযোগের কপি অভিযুক্তের হাতে দিতে বাধ্য নয় তদন্তকারী সংস্থা। ইডির গ্রেপ্তারির ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের করা হয়েছিল। সেই দাবি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। দেশ জুড়ে বেশ কিছু অর্থপাচারের মামলা চলছে। সুপ্রিম কোর্টের এই রায়ের পরে প্রভাব পড়বে সেই মামলাগুলিতেও।

তিন সদস্যের বেঞ্চ জানিয়ে দিয়েছে, গ্রেপ্তার করার ক্ষমতা দেওয়া হয়েছে ইডিকে। তাছাড়াও তল্লাশি চালানো এবং সম্পত্তি বাজেয়াপ্ত করতেও পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। এই সমস্ত কার্যাবলিই সংবিধানে স্বীকৃত। সেই সঙ্গে আরও বলা হয়েছে, ইডির বিপুল ক্ষমতা ব্যবহার করে যেন ইচ্ছামতো গ্রেপ্তারি না হয়।

অর্থপাচার মামলায় (Prevention of Money Laundering) ইডির হেপাজত থেকে জামিন পেতে গেলে যা শর্তাবলি রয়েছে, সেগুলিকেও মান্যতা দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে জানানো হয়েছে ইসিআইআরের কপি অভিযুক্তের হাতে দিতে বাধ্য নয় ইডি। শুধুমাত্র গ্রেপ্তারের কারণ জানিয়ে দিতে হবে অভিযুক্তকে। মামলার প্রাথমিক স্তরে এইটুকুই যথেষ্ট বলে জানিয়েছে শীর্ষ আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + eleven =