বাতিল নয় নিট-ইউজি, নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি : প্রশ্নপত্র ফাঁস, পরীক্ষার্থীদের গ্রেস নম্বর দেওয়া সহ একাধিক অভিযোগ উঠেছিল ২০২৪ নিট ইউজি পরীক্ষা ঘিরে। ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট ইউজি কেলেঙ্কারি মামলায় মঙ্গলবার দেশের শীর্ষ আদালত জানাল, পরীক্ষা বাতিল করার যে দাবি তোলা হয়েছে তার কোন যৌক্তিকতা নেই। এমন কোনও তথ্য মেলেনি যাতে এটা প্রমাণ হয় যে, গোটা পরীক্ষা ব্যবস্থার পবিত্রতা নষ্ট হয়েছে। সুতরাং, নতুন করে নিট হচ্ছে না। সুপ্রিম কোর্টের যুক্তি, যে ২৪ লক্ষ পরীক্ষার্থী নিট ইউজি ২০২৪-এ বসেছিলেন তাঁদের ভবিষ্যতের কথা ভেবেই এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

দুটি শহরে প্রশ্নপত্র ফাঁস হলেও পরীক্ষা ব্যবস্থায় পদ্ধতিগত ত্রুটির প্রমাণ মেলেনি। তাই পুনরায় পরীক্ষার প্রয়োজন নেই। মঙ্গলবার ২০২৪ নিট-ইউজি পরীক্ষায় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ পুনরায় নিট পরীক্ষার আবেদন খারিজ করে দিয়েছে।

চলতি বছর ৫ মে হওয়া ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিটের প্রশ্নপত্র ফাঁস, গ্রেস মার্কস নিয়ে একাধিক অভিযোগ ওঠে। গ্রেস মার্কস দেওয়ার বিষয়টি স্বীকার করে নেয় এনটিএ। যদিও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ঘিরে সিবিআই এখনও তদন্ত চালাচ্ছে। প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের মতে, ফের পরীক্ষা নেওয়া হলে ছাত্রছাত্রীদের মনের উপর চূড়ান্ত প্রভাব ফেলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 12 =