দিল্লি হিংসায় ধৃত উমর খালিদের জামিনের শুনানি থেকে সরে গেলেন সুপ্রিম কোর্টের বিচারপতি

দিল্লিতে হিংসার ঘটনায় অভিযুক্ত জেএনইউ-র প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদের জামিনের আবেদনের শুনানি থেকে নিজেকে সরিয়ে নিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি প্রশান্তকুমার মিশ্র।

‘বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন’ (আন ল’ফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট বা ইউএপিএ)-এ গত ২ বছর ১০ মাস ধরে জেলবন্দি উমরের জামিনের আবেদনের শুনানি হওয়ার কথা ছিল শীর্ষ আদালতের বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি মিশ্রের ডিভিশন বেঞ্চে। কিন্তু বিচারপতি বোপান্না জানান বিচারপতি মিশ্র শুনানি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। তাই আবেদনের শুনানির জন্য গড়া হবে নতুন বেঞ্চ।

২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তর-পশ্চিম দিল্লির হিংসায় বৃহত্তর ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে খলিদের বিরুদ্ধে। ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর সন্ত্রাসবিরোধী ইউএপিএ আইনে তাঁকে গ্রেপ্তার করা হয়। সেই থেকে জেলে রয়েছেন তিনি। উমর এবং আর এক প্রাক্তন ছাত্রনেতা খলিদ সইফিকে গত ডিসেম্বরে জামিনে মুক্তি দিয়েছিল দিল্লির করকরদুমা আদালত। তবে উমর এবং সইফি, দু’জনেই দিল্লি হিংসার ষড়যন্ত্র সংক্রান্ত মামলায় ইউএপিএ ধারায় অভিযুক্ত হিসাবে জেলবন্দি।

২০২২ সালের মার্চে দায়রা আদালতে জামিনের আবেদন করেছিলেন তিনি। ২৪ মার্চ তা খারিজ হওয়ার পর দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন ছাত্রনেতা। কিন্তু গত ১৮ অক্টোবর দিল্লি হাইকোর্ট সেই আবেদন খারিজ করায় শীর্ষ আদালতের দ্বারস্থ হন উমর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − 13 =