মুখ্যমন্ত্রী পদে শপথ সুখবিন্দর সিং সুখুর

 

 

 

রবিবার হিমাচল প্রদেশের ১৫ তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কংগ্রেস নেতা সুখবিন্দর সিং সুখু।  কংগ্রেসের এই বর্ষীয়ান নেতার শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেসের তাবড় তাবড় নেতা মন্ত্রীরা। যেমন এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায় কংগ্রেসের নয়া সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, রাহুল গান্ধি ও প্রিয়াঙ্কা গান্ধিকেও।বিবার সিমলায় শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিনই উপমুখ্যমন্ত্রীর পদে শপথ নেন কংগ্রেস নেতা মুকেশ অগ্নিহোত্রি।

শপথ গ্রহণের পর হিমাচল প্রদেশের উপমুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বার্তা দেন, ‘জনগণকে দেওয়া প্রতিশ্রুতি নিয়ে প্রথম ক্যাবিনেট মিটিংয়েই আলোচনা হবে।পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনা হবে।’ একইসঙ্গে নাম না করে বিজেপিকে কটাক্ষ করে জানান, ‘ আগে মানুষরা বলছিল কংগ্রেস কোনও রাজ্যে ক্ষমতায় আসতে পারবে না কিন্তু আমরা বিজেপির জয়রথ থামিয়ে দিতে পেরেছি।’ এদিকে শপথ গ্রহণের আগেই সুখু বলেছিলেন, তিনি একটি সাধারণ পরিবারের সন্তান হয়েও হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী হতে চলেছেন। এদিন সেই প্রসঙ্গেই তিনি জানান, ‘আমি খুব খুশি, একটি সাধারণ পরিবারের মানুষ হয়েও আমি মুখ্যমন্ত্রী হতে চলেছি। কংগ্রেস ও গান্ধি পরিবারকে ধন্যবাদ জানাই আমাকে এই সুযোগ দেওয়ার জন্য। আমার মা আমাকে রাজনীতিতে আসার জন্য কোনওদিন আটকায়নি। তাঁর আশীর্বাদেই আমি এতদূর পৌঁছেছি।’

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়। তাতে দেখা যায় প্রতিষ্ঠান বিরোধী হাওয়ায় ভর করে বিজেপির জয়রথ থামিয়ে দিতে সক্ষম হয়েছে কংগ্রেস।৬৮ টি আসন সমন্বিত বিধানসভায় ৪০ টি আসনের দখল নিয়েছে কংগ্রেস। আর তার পর থেকেই হিমাচল প্রদেশে মুখ্যমন্ত্রীর কুর্সিতে কে বসবেন তা নিয়ে শুরু হয় জল্পনা। এই নিয়ে কংগ্রেসের হাই কম্যান্ড একাধিক বৈঠকও হয়। নির্বাচনে এই জয়ের আবাস পাওয়া শুরু হতেই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিং দাবি করেন, তাঁকে অথবা তাঁর ছেলে বিক্রমাদিত্য সিংকে মুখ্যমন্ত্রী পদে বসাতে হবে। এমনকী তিনি এও বেলন, ‘বীরভদ্র সিং-এর অবদান কংগ্রেস অস্বীকার করতে পারে না।’এরপর প্রতিভা সিংয়ের সমর্থনে তাঁর সমর্থনকারীরা ভূপেশ বাঘেলের গাড়ি আটকে বিক্ষোভও দেখান। তবে শেষ পর্যন্ত প্রতিভা সিংকে মুখ্যমন্ত্রী পদে নির্বাচন করা হয় না।তবে অভিমান না করে তিনিও এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায় প্রতিভা সিংকে।

বীরভদ্র সিংয়ের স্ত্রীকে মুখ্যমন্ত্রী পদ দেওয়া না হলেও এদিন শপথ গ্রহণ অনুষ্ঠানে আরও একটি ছবি কারও নজর এড়ায়নি। তা হল, শপথ গ্রহণ অনুষ্ঠানে মালা পরানো বীরভদ্র সিংয়ের একটি ছবি রাখা হয়েছিল।সব নেতারা সেই ছবিতে শ্রদ্ধাও জ্ঞাপন করেন।এদিন মঞ্চে বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিংকে আলিঙ্গনও করতে দেখা যায় রাহুল গান্ধিকে। প্রসঙ্গত, প্রতিভা সিংকে প্রাপ্য সম্মান দিয়েই ৫৮ বছর বয়সী সুখবিন্দর সুখুকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে। সিমলায় হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয় থেকে তাঁর রাজনৈতিক জীবনের সূত্রপাত। এবার মুখ্যমন্ত্রীর কুর্সিতে শুরু হল জীবনের নতুন আরও এক অধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 18 =