আচমকা উধাও শীতের ভাব, ডিসেম্বর কি তবে ঠান্ডা-হীন?

কলকাতা: খাতায় কলমে শীত না পড়ুক, সকাল-সন্ধে ঠান্ডার আমেজটুকু ছিল। কিন্তু তাতেও ছন্দ পতন। নভেম্বরের শেষে এসে পারা পতনের বদলে চড়ল তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রের খবর, বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ৫ ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে বলে আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ২৪ মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের প্রভাবে গাঙ্গেয় দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও বেড়েছে। এ ছাড়াও উত্তুরে হাওয়ার দাপট জোরালো না হওয়ায় দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।যদিও বৃহস্পতিবার থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। দিন দুয়েক পর থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আবার শীত শীত ভাব ফিরে আসবে বলে জানাচ্ছেন আবহবিদরা। এ বছর নভেম্বর মাসেই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রির ঘরে নেমেছিল। যার জেরে শীতের আগমনের আগেই ঠান্ডার আমেজ ছিল শহরে।কিন্তু ডিসেম্বরেই শুরুতেই হল ছন্দপতন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =