বুধবার থেকে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্কুল থেকে পাবেন পরীক্ষার্থীরা, জানাল মধ্যশিক্ষা পর্ষদ

মাধ্যমিক পরীক্ষা শুরু হতে আর বাকি মাত্র সাত দিন। এরপরই শুরু হবে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা। জীবনের প্রথম সবথেকে বড় পরীক্ষা স্কুল পড়ুয়াদের কাছে। ফলে শেষ মুহূর্তের প্রস্তুতিও চলছে তুঙ্গে। এরই মধ্যেই সোমবার থেকে অ্যাডমিট কার্ড বিতরণ শুরু হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, পরীক্ষার্থীরা কবে থেকে অ্যাডমিট কার্ড হাতে পাবে তার দিনক্ষণ। এরই পাশাপাশি এও জানিয়ে দেওযা হয়, ১৫ফেব্রুয়ারি থেকে ছাত্রছাত্রীরা স্কুল থেকে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে।

এদিকে অ্যাডমিট কার্ডে অনেক সময়ই তথ্যের ভুল দেখা যায়। তাই সেই তথ্যগত ভুল সংশোধনের সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা। এপ্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ এক বিজ্ঞপ্তি জারি করে এও জানিয়েছে, মাধ্যমিকের অ্যাডমিট কার্ডে কোনও ত্রুটি কিংবা অসঙ্গতি থাকলে তা সংশোধনের জন্য পর্ষদের সংশ্লিষ্ট আঞ্চলিক অফিসগুলিতে লিখিত আবেদন করতে হবে। আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে অ্যাডমিট কার্ড সংশোধনের জন্য আবেদন করা বাধ্যতামূলক। সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন জমা না দিলে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড সংশোধন করা সম্ভব হবে না বলেও জানানো হয়েছে পর্ষদের তরফ থেকে। এদিকে আবার মাধ্যমিকের অ্যাডমিট বিতরণের জন্য শিবিরের আয়োজন করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। সেক্ষেত্রে সোমবার সকাল ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সংশ্লিষ্ট শিবিরগুলি থেকে স্কুলের প্রধান কিংবা তাদের প্রতিনিধিরা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড সংগ্রহ করেন। নিয়মিত এবং প্রাইভেট উভয় ধরনের পরীক্ষার্থীদর জন্যেই এদিন অ্যাডমিট দেওয়া হয়েছে। এরপর স্কুল কর্তৃপক্ষের থেকে সেই অ্যাডমিট কার্ডই আগামীকাল ছাত্রছাত্রীরা পাবেন।

ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে হওয়ার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যেমন মাধ্যমিকে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে ন্যূনতম তিনটি করে সিসিটিভি ক্যামেরা বসানো সহ একাধিক নিয়ম বাধ্যতামূলক করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এমনকী মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর করলে পরীক্ষার্থীদের রেজাল্ট দেওয়া হবে না বলে পর্ষদের তরফে জানানো হয়েছে। সবমিলিয়ে পুরোদমে পরীক্ষার দামামা বেজে গিয়েছে বলা চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 6 =