ডিএ মামলায় হাই কোর্টে কর্মবিরতির ডাক, নিজেই তালিকা ধরে মামলার শুনানি করলেন প্রধান বিচারপতি

কলকাতা: নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল কলকাতা হাই কোর্ট (Calcutta High court)। ডিএ-র দাবিতে মঙ্গলবার হাই কোর্টের কর্মীদের একাংশ কর্মবিরতির ডাক দেন। এদিকে এজলাসে কর্মী না থাকায় হাই কোর্টের প্রধান বিচারপতি বাধ্য হয়ে নিজের টেবিলে মামলার ফাইল তুলে নেন। তালিকা অনুযায়ী মামলা ডেকে শুনানি শুরু করেন। তিনি জানান, কর্মীদের একাংশের বিক্ষোভের মাঝেও শুনানি চলবে।প্রধান বিচারপতি নিজে শুনানির জন্য মামলা ডাকছেন, এমন ঘটনা কার্যত নজিরবিহীন।

রাজ্য সরকারি কর্মীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ এখনও কার্যকর হয়নি। উল্টে, রাজ্য সরকার রায় পুনর্বিবেচনার আর্জি জানায় হাই কোর্টে। এই পরিস্থিতিতে মঙ্গলবার ডিএ বা মহার্ঘ ভাতার দাবিতে বিক্ষোভ শুরু হয় কলকাতা হাই কোর্টে। বিক্ষোভ দেখান কর্মীদের একাংশ। এদিন হাই কোর্টের সামনে মহার্ঘ ভাতার দাবিতে স্লোগান দিতে থাকেন তাঁরা। আদালতে বিচারপতিরা বসলেও, কিছু কোর্ট থেকে কর্মীরা বেরিয়ে যান। কর্মীশূন্য হয়ে পড়ে একাধিক এজলাস। থমকে যায় একাধিক মামলার শুনানির কাজ। প্রধান বিচারপতির এজলাস থেকে কর্মীরা চলে গেলে,  বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব (Prakash Srivastava )নিজেই নিজের টেবিলে মামলার ফাইল তুলে নেন বলে জানা গিয়েছে। তিনি জানান, কর্মীদের একাংশের বিক্ষোভের মাঝেও শুনানি চলবে।

আদালত সূত্রে খবর, মঙ্গলবার সকাল সাড়ে দশটা নাগাদ এজলাসে উপস্থিত হন হাই কোর্টের বিচারপতিরা। তার কিছু ক্ষণ পরেই কর্মচারীরা কর্মবিরতির ডাক দেন। হাই কোর্টে প্রধান বিচারপতি নিজে শুনানির জন্য পর পর মামলা ডাকছেন, এমন ছবি দেখা যায় না। কর্মীরাই এ কাজ করেন। তাঁরা বিচারপতিদের নির্দেশ নথিভুক্ত করেন, মামলার তালিকা দেখভাল করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 11 =