কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টি মঙ্গলে!

কলকাতা: বিহার থেকে দক্ষিণ তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়েছে, তাই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। সেই সঙ্গে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে প্রতি ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। পাশাপাশি, আগামী তিন দিন উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দুই বর্ধমান, বীরভূম, নদিয়া এবং মুর্শিদাবাদের মতো দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া, মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণের প্রায় সব জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। মঙ্গলবার পর্যন্ত আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে, উত্তরের পাহাড়ি এলাকাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহবিদরা। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হতে পারে।

সোমবার সকাল থেকেই আংশিক মেঘলা ছিল কলকাতা ও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা। মাঝেমধ্যে রোদের দেখাও মিলেছে। হালকা হাওয়া সারাক্ষণ বইতে থাকায় রোদের তেজ সেভাবে মালুম হয়নি। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এদিন তিলোত্তমা ও সংলগ্ন এলাকার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 19 =