ড্যানিয়েল ঝড়ের দাপটে লন্ডভন্ড লিবিয়া, মৃতের সংখ্যা ছাড়াল ৫ হাজার

ত্রিপোলি: ঝড় ‘ড্যানিয়েল’ এবং লাগামছাড়া বৃষ্টির জেরে ভয়াবহ বন্যা, তাতেই মৃত্যুপুরী লিবিয়া। মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। নিখোঁজ ১০ হাজারের বেশি। প্রকৃতির প্রতিশোধে সবচেয়ে ভয়াবহ অবস্থা ডারনা শহরের। সেখানে ঘরবাড়ির ধ্বংসস্তূপ, কাদাজল, রাস্তাঘাটে পড়ে রয়েছে মৃতদেহ। যত দূর চোখ যায় লাশ। সমুদ্রেও ভাসছে দেহ। পচা দেহের গন্ধ আর স্বজনহারা কান্নায় দুঃস্বপ্নে ডুবে ডারনা শহর।
গত ৪ সেপ্টেম্বর গ্রিস উপকূলে ভূমধ্যসাগরের উপর তৈরি হয়েছিল ঝড় ‘ড্যানিয়েল’। যার পর রেকর্ড বৃষ্টিপাত হয় গ্রিসে। পরে তা লিবিয়ায় আছড়ে পড়ে। ১০ সেপ্টেম্বর সেখানে তীব্রতর হয় ঘূর্ণিঝড়। সঙ্গে শুরু হয় একাটানা ভারী বৃষ্টিপাত। ড্যানিয়েলের জেরে লিবিয়ার বিভিন্ন অংশে ১৫০ থেকে ২৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর ফলে যেমন হড়পা বানের সৃষ্টি হয়েছে, তেমনই ঝড়ের তাণ্ডবে আল-বায়দা, আল-মার্জ, তোবরুক, বাতাহ-র মতো বেশ কিছু শহর লন্ডভন্ড হয়ে যায়।
ঝড়ে তিনটি নদীবাঁধ ভেঙে যাওয়ায় হয় বিপত্তি। জলের তোড়ে বহু বসতি এলাকা ভেসে গিয়ে পড়ে সমুদ্রে। বুধবার লিবিয়া প্রশাসন জানিয়েছে, এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৫, ৩০০। নিখোঁজ ১০ হাজার। স্থানীয় সংবাদমাধ্যমগুলির দাবি, মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে। তছনছ শহরে নাগরিকদের বিরাট অংশ ঘরছাড়া। জলের তোড়ে ধুয়ে গিয়েছে বাড়ি। ভাঙা বাড়ির মাথায় উঠে গিয়েছে গাড়ি। প্লাবনের কাদায় ঢাকা রাস্তা। হাসপাতালে মৃতদেহের ভিড়। অধিকাংশেরই পরিচয় জানা নেই প্রশাসনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =