ওবিসি পড়ুয়াদের ‘মেধাশ্রী’ বৃত্তি দেবে রাজ্য, ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যের দরিদ্র অনগ্রসর শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য বৃত্তি বন্ধ করে দিয়েছে কেন্দ্রের মোদি সরকার। এবার তাদের পাশে দাঁড়িয়ে নতুন প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অন্যান্য অনগ্রসর শ্রেণি বা ওবিসি পড়ুয়াদের ‘মেধাশ্রী’ নামের ওই প্রকল্পের আওতায় বছরে ৮০০ টাকা করে বৃত্তি দেওয়া হবে।

এদিন আলিপুরদুয়ারের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, অন্যান্য অনগ্রসর শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য বৃত্তি কেন্দ্রীয় সরকার বন্ধ করে দিয়েছে। তবে ছাত্রছাত্রীদের বিপন্ন বোধ করার কারণ নেই। কেননা ওবিসি ছাত্রছাত্রীদের এবার রাজ্য সরকারই ৮০০ টাকা করে বৃত্তি দেবে।  এরপরে অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তরের তরফে জানানো হয় তপসিলি জাতি-উপজাতি পড়ুয়াদের পাশাপাশি এবার থেকে সরকারি ও সরকার পোষিত ßুñলের অন্যান্য অনগ্রসর শ্রেণির পড়ুয়াদের বৃত্তি দেওয়া হবে। বছরে আনুমানিক ২ লক্ষ ৬৩ হাজার পড়ুয়া এই সুবিধা পাবে। প্রকল্পের সম্পূর্ণ ব্যয়ভার রাজ্য সরকার বহন করবে। এর ফলে রাজ্যের কোষাগার থেকে বছরে ২১ কোটি ৪০ লক্ষ টাকার বেশি খরচ হবে।

এদিন আলিপুরদুয়ারে সরকারি পরিষেবা দেওয়ার অনুষ্ঠান ছিল মুখ্যমন্ত্রীর। সেই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন,  ‘এমন ভাব দেখাচ্ছে যে ওরা টাকা দিচ্ছে। আরে টাকা তো বাংলা থেকে তুলে নিয়ে যাচ্ছে। সেই টাকা বাংলার মানুষের কাছে ফেরাচ্ছে না। একশো দিনের কাজের টাকা বন্ধ করেছে। গরিব মানুষগুলো কাজ করে টাকা পাচ্ছে না। গ্রামের রাস্তার টাকা বন্ধ করেছে। মানুষের বাড়ি করার টাকা বন্ধ করেছে। এবার ওবিসি ছাত্রছাত্রীদের টাকাও বন্ধ করেছে।’

মমতা বলেন, ‘কুকুরের কাজ কুকুর করেছে।’ তাঁর কথায়, ‘আমি কাউকে কুকুর বলছি না। তবে বাংলায় একটা প্রবাদ রয়েছে। কুকুরের কাজ কুকুর করেছে কামড়ে দিয়েছে পায়ে, তাই বলে কি কুকুরকে কামড়ানো মানুষের শোভা পায়?’

বাংলার পড়ুয়ারা যাতে অর্থাভাবে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত না হন তার জন্য ২০১১ সাল থেকেই সচেষ্ট হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই প্রচেষ্টারই ফল ‘কন্যাশ্রী’, ‘সবুজসাথী’, স্টুডেন্ট ক্রেডিট কার্ড’, ‘স্বামী বিবেকানন্দ মেরিট স্কলারশিপ’, ‘ঐক্যশ্রী’। এবার সেই তালিকাতেই যুক্ত হয়ে গেল আরও একটি প্রকল্পের নাম, ‘মেধাশ্রী’। বৃহস্পতিবার রাজ্যের অনগ্রসর শ্রেণির মেধাবী পড়ুয়াদের জন্য এই প্রকল্পের নাম ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =