‘বাহিনী চাওয়া আমাদের কাজ নয়’, সুপ্রিম কোর্টে জানাল কমিশন

পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার ইস্যুতে মামলা এবার পৌঁছল সুপ্রিম কোর্টে। পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়নের যে নির্দেশ দেওযা হয়েছে কলকাতা হাইকোর্টে থেকে তা নিয়ে শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করল রাজ্য নির্বাচন কমিশন। এদিকে আদালত সূত্রে খবর, সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণে রাজ্যের কোর্টে বল ঠেলে রাজ্য নির্বাচন কমিশন। বিচারপতিদের দৃষ্টি আকর্ষণে কমিশন জানাল, কেন্দ্রের কাছে বাহিনী চাওয়ার কাজ আমাদের নয়।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার পঞ্চায়েত মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ রায় দেয়, অশান্তি, প্রাণহানি ও সম্পত্তিহানি রুখতে সারা রাজ্যেই কেন্দ্রীয় বাহিনী মোতায়নের মাধ্যমে ভোট করতে হবে। বাহিনী চেয়ে কেন্দ্রের কাছে আবেদনের জন্য ৪৮ ঘণ্টা সময়ও বেঁধে দেওয়া হয়। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও কেন্দ্রের কাছে বাহিনী চেয়ে কোনও আবেদন করা হয়নি। উলটে সোমবার বিষয়টি নিয়ে কমিশন যায় সু্প্রিম কোর্টে। এদিন রাজ্যের হয়ে মামলার মেনশনিং করেন সিনিয়র আইনজীবী মীনাক্ষী অরোরা। শীর্ষ আদালতে মেনশনিং পর্বে বিচারপতির ধমক খেতেও দেখা যায় আইনজীবী কৌস্তভ বাগচিকে। রাজ্য নির্বাচন কমিশনের আবেদনের বিরোধিতা করতে গিয়ে তাঁর করা মন্তব্যে বিচারপতি সূর্যকান্ত প্রশ্ন করেন, ‘এটা কি সবজির বাজার না কি?’
এদিকে আদালত সূত্রে খবর, মঙ্গলবারে সুপ্রিম কোর্টে সারা রাজ্যে পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন সংক্রান্ত মামলার শুনানি হবে। দ্রুত শুনানির আর্জি গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =