সব আন্তর্জাতিক বিমানবন্দরগুলিতে শুরু আরটি-পিসিআর টেস্ট

শুধু চিন নয়, জাপান, দক্ষিণ কোরিয়া সহ পৃথিবীর একাধিক দেশে লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণ। বিমানবন্দরে আন্তর্জাতিক যাত্রীদের নিয়ে তাই বিশেষ সতর্কতা। সংসদদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, ‘আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের ব়্যান্ডম আরটি-পিসিআর স্যাম্পলিংও শুরু হয়েছে। কোভিড মোকাবিলায় কেন্দ্র প্রতিশ্রুতিবন্ধ বলেও এদিন সংসদে দাবি করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। পাশাপাশি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর এ ব্যাপারে স্পষ্ট নির্দেশ,  ‘চিন-সহ বিভিন্ন দেশ থেকে আগত আন্তর্জাতিক বিমানযাত্রীদের র‍্যান্ডম নমুনা পরীক্ষা করা হবে।’ এরই পাশাপাশি বৃহস্পতিবার সংসদে বিবৃতিতে বড়দিন এবং নববর্ষের উৎসবের মরশুমে আগের মতোই মাস্ক, স্যানেটাজার এবং দূরত্ববিধি মানার কথা বলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। এদিন কোভিড পরিস্থিতি নিয়ে সংসদের দুই কক্ষেই বিবৃতি দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। লোকসভায় ওমিক্রনের নতুন সাব ভ্যারিয়্যান্ট বিএফ-৭ সময়মতো সনাক্ত করতে জিনোম-সিকোয়েন্সিং বাড়ানোর কথাও বলেন তিনি।

কারণ, বছরশেষে উৎসবের মেজাজে দেশ। বড়দিন থেকে নববর্ষ উৎসবের মধ্য মানুষের ভিড়ে সংক্রমণ দ্রুত বাড়ার আশঙ্কা। সেই দিকে বাড়তি সতর্ক হওয়ার কথা জানানো হয় কেন্দ্রের তরফ থেকে। লোকসভায় দেওয়া বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর বলেন, উৎসবের মরশুমের কথা মাথায় রেখে রাজ্যগুলিকে মাস্ক, স্যানেটাইজার ব্যবহার নিশ্চিত করতে পদক্ষেপ নিতে বলা হয়েছে। দূরত্ব বিধি বজায় রাখা, সচেতনা বৃদ্ধি করারও পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে কোভিড বিধি মানার পাশাপাশি পরীক্ষা বাড়ানোর কথাও বলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। লোকসভায় তিনি বলেন, কেন্দ্র বিশ্বের পরিস্থিতির উপর নজর রাখছে এবং সেই অনুসারে পদক্ষেপ করছে। কোভিডের নতুন সাব ভ্যারিয়্যান্ট যাতে সময় থাকতেই চিহ্নিত করা যায় তার জন্য রাজ্যগুলিকে জেনোম সিকোয়েন্সিং বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। আগেই, রাজ্যগুলিকে সমস্ত করোনা পজেটিভ নমুনা ইনস্যাকগ (আইএনএসএসিওজি) ল্যাবে জেনোম সিকোয়েন্সিংয়ে পাঠানোর কথা বলা হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

এদিকে বুধবার এই কোভিড নিয়েই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন বিশেষজ্ঞ এবং ঊর্ধতন কর্মকর্তারাও। তাঁরা এই বৈঠকে বিশ্বব্যাপী কোভিড পরিস্থিতি, কোভিড মোকাবিলায় ভারতের প্রস্তুতি এবং অভ্যন্তরীন অবস্থা সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করেন। নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) চিকিৎসক ভি কে পল এই বৈঠকের পর জানান, ‘সাধারণ মানুষের ভ্যাকসিন নেওয়া উচিত। জনবহুল এলাকায় মাস্ক পরে থাকতে হবে।’ তবে এই নিয়ে উদ্বেগের কিছু নেই বলে আশ্বস্ত করেছেন পল। তিনি জানিয়েছেন, আন্তর্জাতিক বিমানে ভ্রমণের নির্দেশিকায় এখনও পর্যন্ত কোনও পরিবর্তন হয়নি। সঙ্গে তাঁর পরামর্শ, ‘জনবহুল জায়গায় মাস্ক পরতে হবে, বিশেষ করে যাঁদের কোমর্বিডিটি রয়েছে এবং বয়স্ক মানুষদের এটা মেনে চলতে হবে।’ পরিস্থিতি পর্যবেক্ষণে সরকার আগামী সপ্তাহে ফের বৈঠকে বসবে।

এদিকে চিনে খুব দ্রুত হারে ছড়াচ্ছে কোভিড সংক্রমণ। হদিশও মিলেছে ওমিক্রনের নয়া উপ-প্রজাতির। এবার এ ব্যাপারে সতর্ক ভারতও। প্রতিবেশী দেশে লাগামছাড়া সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে গত ২১ ডিসেম্বর বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। জনবহুল স্থানে মাস্ক পরা, এবং কোভিড বিধি মেনে চলার পরামর্শ দেন তিনি। বৈঠকের পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানান, ‘কোভিড এখনও শেষ হয়নি। তাই সবাইকে সতর্ক থাকতে এবং নজরদারি জোরদার করার নির্দেশ দিয়েছি। আমরা যে কোনও পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত।’ এদিকে চিনে আতঙ্ক ছড়িয়েছে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএফ-৭। এবার তার খোঁজ মিলল ভারতেও। দেশে বিএফ৭ ভ্যারিয়েন্টে আক্রান্ত ৪ জনের হদিশ মিলেছে। প্রসঙ্গত, বিএফ-৭ ওমিক্রন ভ্যারিয়েন্ট বিএ-৫-এর সাব ভ্যারিয়েন্ট। অত্যন্ত সংক্রামক। অল্প দিনের ‘ইনকিউবেশন পিরিয়ড’। ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়ার পরেও এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

এদিকে ভারতে অক্টোবর মাসে বিএফ-৭-এর প্রথম কেস শনাক্ত করে গুজরাত বায়োটেকনোলজি রিসার্চ সেন্টার। নয়া দিল্লির সরকারি সূত্রে খবর, চিনের বেশিরভাগ শহরই সংক্রমণে ধুঁকছে। অধিকাংশই বিএফ-৭-এ আক্রান্ত। চিনে ফের সংক্রমণ ছড়িয়ে পড়ার পিছনে এই ভ্যারিয়েন্টেরই হাত রয়েছে। শুধু চিন নয়, আমেরিকা এবং ব্রিটেন-সহ আরও কয়েকটি দেশেও বিএফ-৭ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। ইউরোপীয় দেশ যেমন বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি এবং ডেনমার্কেও এই ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =