পুণ্যার্থীদের জোয়ারে পদপিষ্টের ঘটনা পুরীর মন্দিরে

মকর সংক্রান্তিতে পুরীর মন্দিরে উপচে পড়া ভিড়ে ঘটে গেল পদপিষ্টের ঘটনা। রবিবার সকালে সংক্রান্তি উৎসবে জগন্নাথদেবের দর্শনে আসেন পুণ্যার্থীরা। এককথায় মানুষের ঢল নামে এদিন জগন্নাথ মন্দিরে। এরই মধ্যে হুড়োহুড়িতে পদপিষ্ট হন একাধিক দর্শনার্থী। সূত্রে খবর, পদপিষ্ট হয়ে গুরুতর আহত হয়েছেন দুই পুণ্যার্থী। তাদের মধ্যে একজন নাবালিকা। আরও আটজন ভক্ত এই ভিড়ের চাপে পদপিষ্ট হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েন বলে খবর। এদের মধ্যে অনেক শিশুও রয়েছে। প্রত্যেকেরই হাসপাতালে চিকিৎসা চলছে।

স্থানীয় সূত্রে খবর, মকর সংক্রান্তি উপলক্ষে পুরীর জগন্নাথদেবের মন্দিরে  প্রতিবছরের মতোই এবারেও ছিল ভিড়। মন্দিরের সিংহদ্বারের সামনে শুধু কালো মাথাই নজরে এসেছে। দাঁড়িয়ে শয়ে শয়ে মানুষ। সকলেই জগন্নাথদেবের দর্শনের জন্য অপেক্ষায়।। এদিকে, মকর সংক্রান্তির কিছু আচারের জন্য মন্দিরের দরজা খোলায় বিলম্ব হয়। এরপর সিংহদ্বার খুলতেই হুড়োহুড়ি করে ভক্তরা ভিতরে প্রবেশের চেষ্টা শুরু করেন। আর তাতেই ঘটে বিপত্তি। ভিড়ের চাপে পদপিষ্ট হন অনেকে।

এদিকে শনিবার রাতেও মকর সংক্রান্তির মেলায় ভয়াবহ দুর্ঘটনা ঘটে কটকে। পদপিষ্ট হয়ে দু’জনের মৃত্যু হয়। আহত হন আরও ২০ জন। ঘটনাটি ঘটে ওডিশার কটকে। জানা গিয়েছে, কটক শহরের আটগড়া অঞ্চলে বদাম্বা টি ব্রিজের উপর মকর সংক্রান্তির মেলা উপলক্ষে অত্যধিক ভিড় হয়েছিল। মহানদীর উপর এই ব্রিজের মাধ্যমেই সিংহনাথের মন্দিরে পুজো দিতে যান শয়ে শয়ে পুণ্যার্থী। প্রতি বছর মকর সংক্রান্তিতে এই ব্রিজের উপর ভিড় লেগে থাকে। এ বছরও সেই চেনা চিত্ররই দেখা মেলে গোপীনাথপুর-বদাম্বা রুটের এই ব্রিজের উপর। তবে এবার হঠাৎ-ই একই সময়ে এত মানুষ ওই ব্রিজে ওঠেন যে তাতে পদপিষ্ট হন বহু মানুষ। পর পর দু’দিন এমন ঘটনায় প্রশ্ন উঠছে ওড়িশা প্রশাসনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 10 =