আগামী সপ্তাহে উচ্চ প্রাথমিকের মেধা তালিকা আদালতে জমা দিতে চলেছে স্কুল সার্ভিস কমিশন

এবার উচ্চ প্রাথমিকের মেধা তালিকা হাই কোর্টে জমা দিতে চলেছে স্কুল সার্ভিস কমিশন, এমনটাই জানানো হয়েছে  স্কুল সার্ভিস কমিশন সূত্রে। পাশাপাশি এও জানানো হয়েছে, আগামী সপ্তাহে মঙ্গলবারই হলফনামা আকারে হাই কোর্টে বিস্তারিত তথ্য জানাতে চলেছে এসএসসি। সেই হলফনামায় একদিকে যেমন উচ্চ প্রাথমিকে টেটের ওএমআর শিট যাচাই পর্বতে কী কী অসংগতি ধরা পড়েছে তা হলফনামা আকারে জানাতে চলেছে, তারই সঙ্গে জানানো হবে এর জেরে মেধা তালিকায় কী পরিবর্তন হতে চলেছে।

প্রসঙ্গত, এখনও পর্যন্ত এস এস সি-র তরফে দুটি টেট নেওয়া হয়েছে। ২০১১-১২ এবং ২০১৫ সাল এই দুবার টেট নেওয়া হয়েছে এসএসসির তরফে। আর সেই যাচাই পর্বতেই একাধিক অসংগতি ধরা পড়েছে। কমিশন সূত্রে খবর ২০১৫-তে নেওয়া এসএসসি টেটে ওএমআর শিটে নম্বর নিয়ে একাধিক অসঙ্গতি ধরা পড়েছে। ইতিমধ্যেই যেসব চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হয়েছে, সেই চাকরিপ্রার্থীদের মধ্য থেকেই একাধিক চাকরিপ্রার্থীর ওএমআর শিটের নম্বরেই ধরা পড়েছে এই অসঙ্গতি। প্রাথমিক পর্যায়ে যেসব চাকরি-প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া শেষ হয়েছে সেই সব চাকরি প্রার্থীদেরই টেটের ওএমআর শিট যাচাই পর্ব শুরু করে কমিশন। এই যাচাই যাচাই পর্বের কাজ শেষ হওয়ার পরেই এই চাঞ্চল্যকর তথ্য উঠে আসে এসএসসির কাছে। ২০১৫ নেওয়া টেটের যাচাই পর্বের কাজ শেষ হলেও ২০১১ বারের টেটের যাচাই পর্বের কাজ এখনও শেষ হয়নি। দাবি উচ্চ প্রাথমিকের নিয়োগের জন্য যারা আবেদন করেছেন তাদের মধ্য থেকে ২০১৫ টেট দেওয়া প্রার্থীরা যেমন রয়েছেন তেমনি রয়েছেন ২০১১-১২ তে দেওয়া টেট প্রার্থীরাও। তাই দুটি টেটের ওএমআর শিট যাচাই করা হচ্ছে এসএসসির তরফে। আর এই যাচাই পর্বতে অসঙ্গতি উঠে আসায় উচ্চ প্রাথমিকের নিয়োগ নিয়ে ফের জটিলতা তৈরি হতে পারে বলেই মনে করা হচ্ছে।

এদিকে যদিও ওএমআর শিটের নম্বরে অসঙ্গতি ধরা পড়া নিয়ে কোন মন্তব্য করতে চাননি এসএসসি চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। তবে কমিশনের আধিকারিকরা মনে করছেন এর ফলে আরও কিছু চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার প্রয়োজন হতে পারে। যদিও গোটা বিষয়টি নিয়ে স্কুল সার্ভিস কমিশনের তরফে চূড়ান্ত প্রস্তুতি নিয়ে নেওয়া হয়েছে। এসএসসির কাছে গোটা রিপোর্টও চলে এসেছে। তাই আগামী সপ্তাহে মঙ্গলবার হলফনামা দিয়ে জানানোর পর হাইকোর্ট কি নির্দেশ দেয় সেই দিকেই তাকিয়ে থাকবে আপাতত স্কুল সার্ভিস কমিশন।

অন্যদিকে এই উচ্চ প্রাথমিকের নিয়োগের জন্য এসএসসি স্বতপ্রণোদিতভাবে তদন্ত করেছিল। সেই তদন্তে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের প্যানেল পেশ করার আগে এই চাঞ্চল্যকর তথ্য ফের নিয়োগ নিয়ে জটিলতা বাড়াল বলেই মনে করা হচ্ছে। সাম্প্রতিক সময় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির শিক্ষক নিয়োগ দুর্নীতি তদন্তের জেরে স্কুল সার্ভিস কমিশন সিদ্ধান্ত নিয়েছিল উচ্চ প্রাথমিকের নিয়োগের প্যানেল পেশ করার আগে এসএসসি-র তরফে নেওয়া টেটের ওএমআর শিট যাচাই করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 2 =