ওএমআর শিট নষ্ট করার দায়িত্বে ছিল কোন সংস্থা, তা হলফনামায় জানাল এসএসসি

ওএমআর বিকৃতি নিয়ে যখন বিস্তর অভিযোগ সামনে আসার মাঝেই তখন স্কুল সার্ভিস কমিশনের হলফনামায় উঠে এল এক নতুন সংস্থার নাম। যাদের দিয়ে নষ্ট করা হয়েছে ওএমআর শিট। হলফনামায় জানানো হয়েছে, এই কাজটি করার দায়িত্বে ছিল বালাজি সলিউশন। প্রসঙ্গত, নিয়ম অনুযায়ী, কোনও নিয়োগের পরীক্ষা হয়ে যাওয়ার একটা নির্দিষ্ট সময় পর সেই পরীক্ষার উত্তরপত্র নষ্ট করে ফেলা হয়।
বুধবার আদালতে চাকরিহারাদের আইনজীবী শুনানিতে প্রশ্ন তোলেন, ওএমআর যদি সত্যিই নষ্ট করা হয়ে থাকে, তাহলে সিবিআই কোথা থেকে বিকৃত ওএমআর পেশ করল তা নিয়েই। কমিশনের দাবি, ওএমআর নষ্ট করার আগে সব ওএমআর স্ক্যান করে তার প্রতিলিপি বা মিরর ইমেজ করে রাখা হয়। সিবিআই-এর দেওয়া ওএমআর-এর স্ক্যান করা কপি নিয়ে সংশয় প্রকাশও করেনি কমিশন। এদিকে তদন্তে নেমে আগেই সামনে এসেছে, উত্তর প্রদেশের সংস্থা নায়সা-কে দিয়ে ওএমআর-এর মূল্যায়ণ করা হয়েছিল। সেই সংস্থার অফিস গাজিয়াবাদে। গাজিয়াবাদের এই অফিস থেকেও তথ্য সংগ্রহ করেছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা।
এখানে বলে রাখা শ্রেয়, বহু প্রার্থীর ওএমআর-এর নম্বর বদল করা হয় এসএসসি-র অফিসে, এমনটাই অভিযোগ। অর্থাৎ কোনও এক বিশেষ সূত্রে আসল নম্বর বদল যায় এসএসসি-র সার্ভারে। সিবিআই ও এসএসসি এই ওএমআর কারচুপি সংক্রান্ত রিপোর্ট আগেই দিয়েছিল আদালতে। সেখানে জানানো হয়েছিল, গাজিয়াবাদ থেকে উদ্ধার হয় ৩ হাজার ৪৭৮ টি ওএমআর শিট। তার মধ্যে ৩০০ টি ওএমআর বিকৃত করা হয়নি বলে জানানো হয়। বাকি ওএমআর প্রকাশ করার নির্দেশ দেয় আদালত। সেই মতো ওএমআর প্রকাশও করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =