সিঙ্গাপুরে পৌঁছে ইস্তফা দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপক্ষে , আশ্রয় নিতে পারেন সৌদিতে

অবশেষে ইস্তফা দিলেন শ্রীলঙ্কার (Sri Lanka) প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa)। এর আগে তিনি দাবি করেছিলেন, ১৩ জুলাই পদত্যাগ করবেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি তা না করায় প্রশ্ন উঠেছিল। এদিকে দেশ ছেড়ে মলদ্বীপে পৌঁছেও ঠাঁই মেলেনি। তাই সেই দেশ ছেড়ে বিমানে সস্ত্রীক সিঙ্গাপুরে গিয়েছেন রাজাপক্ষে। আর তারপরই তাঁর ইস্তফাপত্র তিনি পাঠিয়ে দিলেন শ্রীলঙ্কার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্দেনাকে। স্পিকারের দপ্তরের তরফে চিঠিটির প্রাপ্তিস্বীকারও করা হয়েছে।

বৃহস্পতিবার সৌদি এয়ারলাইন্সের একটি বিমানে মলদ্বীপ থেকে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে পৌঁছেছেন তিনি। এরপরই জানা যায়, ইস্তফা দিয়েছেন প্রবীণ রাজনীতিক।

এদিকে মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ নশিদ রাজাপক্ষের ইস্তফা প্রকাশের খবর জানিয়ে বলেছেন, ‘প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ইস্তফা দিয়েছেন। আমি আশা করি, শ্রীলঙ্কা এবার নতুন পথে এগিয়ে যেতে পারবে। আমার বিশ্বাস, শ্রীলঙ্কায় থাকলে রাজাপক্ষে ইস্তফা দিতেন না। কেননা তাঁর প্রাণের ভয় ছিল। আমি মালদ্বীপ সরকারের বিবেচনামূলক পদক্ষেপের প্রশংসা করছি। শ্রীলঙ্কার জনগণের জন্য আমার শুভেচ্ছা রইল।’

অন্যদিকে রাজাপক্ষে সিঙ্গাপুরে পৌঁছলেও সেখানও যে পাকাপাকি আশ্রয় তিনি পাচ্ছেন না, তা পরিষ্কার করে দিয়েছে সেখানকার বিদেশ মন্ত্রক। সরকারি বিবৃতিতে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, রাজাপক্ষে সিঙ্গাপুরে আসছেন ব্যক্তিগত সফরে’। এখানে থাকার জন্য কোনও অনুরোধ তাঁর তরফে করা হয়নি। অর্থাৎ এটা পরিষ্কার বুঝিয়ে দেওয়া হচ্ছে, অতিথি হিসেবে স্বাগত হলেও এখানে দীর্ঘদিন থাকতে দেওয়া হবে না রাজাপক্ষেকে। এখনও পরিষ্কার নয়, শেষ পর্যন্ত কোথায় ঠাঁই গাড়বেন তিনি। তবে শোনা যাচ্ছে, সিঙ্গাপুর থেকে তিনি হয়তো সৌদি আরবে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 14 =