মোদির সফর ঘিরে বিশেষ নিরাপত্তা হাওড়া স্টেশনে

শুক্রবার সকালে কলকাতায় পা রাখতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাড়ে দশটা নাগাদ হাওড়া স্টেশন চত্বরে আসার কথা রয়েছে প্রধামন্ত্রীর। এরপর হাজির হবেন ২২ নম্বর প্ল্যাটফর্মে। বন্দে ভারত এক্সপ্রেসের ফ্ল্যাগ অফ করবেন তিনি। এছাড়াও বেশ কয়েকটি রেল প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর এই আগমন উপলক্ষে ইতিমধ্যেই কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে হাওড়া স্টেশন। সঙ্গে বিশেষ নজরদারি চলছে হাওড়া স্টেশন সংলগ্ন চত্বর, হোটেল, আবাসন সহ সমস্ত জায়গায়। চলছে চেকিং।

এরই পাশাপাশি প্রধানমন্ত্রী নিরাপত্তায় বেশ কিছু বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তার কড়াকড়ির কারণে বন্ধ থাকবে হাওড়ার তিনটি প্ল্যাটফর্মের ট্রেন চলাচল। একইসঙ্গে তিনদিন বন্ধ থাকবে হাওড়া স্টেশনের নিউ ক্যাব রোডও। এমনটাই বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে পূর্ব রেল। পূর্ব রেল সূত্রে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, শুক্রবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বন্দে ভারত এক্সপ্রেস  উদ্বোধন অনুষ্ঠানে উপলক্ষে উপস্থিত হবেন হাওড়া স্টেশনে। আর সেই কারণে নেওয়া হয়েছে বেশ কিছু নিরাপত্তাজনিত সিদ্ধান্ত।এই বিজ্ঞপ্তিতে বলা হয়,  ২৮ ডিসেম্বর রাত বারোটার পর থেকে ৩০ তারিখ শুক্রবার দুপুর দুটো পর্যন্ত বন্ধ থাকবে স্টেশনের নিউ ক্যাব রোড। এছাড়াও প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নজরে রেখে ২১, ২২ এবং ২৩ নম্বর প্ল্যাটফর্মে ২৮ তারিখ রাত বারোটার পর থেকে ৩০ তারিখ দুপুর ২টো পর্যন্ত ওই তিন প্ল্যাটফর্মে ট্রেন চলাচল বন্ধ থাকবে। ওই তিন প্ল্যাটফর্মে যাতায়াত করা ট্রেন ওই কদিন চলাচল করবে অন্য প্ল্যাটফর্ম দিয়ে।

একইসঙ্গে পূর্ব রেলের তরফ থেকে এও জানানো হয়েছে, হাওড়া স্টেশন থেকে তিনি দেশের সপ্তম ও রাজ্য সহ পূর্ব ভারতের প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি এই সেমি বুলেট ‘বন্দে ভারত’ ট্রেনটি  হাওড়া থেকে সকাল ৫টা ৫০ মিনিটে ছেড়ে সকাল ১০টা ৪৫ মিনিটে মালদা টাউন পৌঁছবে ট্রেনটি। সেখান থেকে ট্রেনটি ছাড়বে সকাল ১০টা ৫০ মিনিটে নিউ জলপাইগুড়ি পৌঁছবে দুপুর ১টা ৫০ মিনিটে। ফিরতি ট্রেন দুপুর ২টো ৫০ মিনিটে ছাড়বে নিউ জলপাইগুড়ি থেকে। মালদা টাউন পৌঁছবে বিকেল ৫টা ৫৫ মিনিটে। হাওড়া পৌঁছবে রাত ১০টা ৫০ মিনিটে। অর্থাৎ কলকাতা থেকে শিলিগুড়ি পৌঁছতে এখন সময় লাগবে পাক্কা ৮ ঘণ্টা। যা এখন লাগে প্রায় ১২ ঘণ্টা। বন্দে ভারত এক্সপ্রেসটি সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি একটি সেমি হাইস্পিড ট্রেন। এখন পর্যন্ত মোট ৬  টি বন্দে ভারত ট্রেন চলছে দেশে।

প্রসঙ্গত, দেশে বর্তমানে ৬টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলছে। আগামী কয়েকমাসের মধ্যে আরও বেশ কয়েকটি ট্রেন চলতে শুরু করবে দেশে। ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে এও জানা যাচ্ছে, সপ্তাহে ৬ দিন ছুটবে এই ‘বন্দে ভারত’ এক্সপ্রেস। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির মধ্যে দাঁড়াবে শুধুমাত্র বোলপুর ও মালদা টাউনে। পরবর্তীকালে এই ট্রেনের স্টেশন বৃদ্ধি করার কথাও পরিকল্পনার মধ্যে রয়েছে

এদিকে পূর্ব রেল সূত্রে খবর, মঙ্গলবার দুপুরে স্পেশাল প্রটেকশন গ্রুপের পদস্থ অফিসাররা হাওড়া সিটি পুলিশ কমিশনার এবং আরপিএফ এর পদস্থ কর্তাদের সঙ্গে হাওড়া স্টেশন  পরিদর্শন করেন। এই পরিদর্শনে এদিন উপস্থিত ছিলেন পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম মণীশ জৈন এবং জেলাশাসক মুক্তা আর্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + seventeen =