এমএসএমই ক্ষেত্রের জন্য বিশেষ প্রকল্প কেন্দ্রের, মুদ্রা লোনের পরিমাণ বাড়িয়ে ২০ লক্ষ টাকা

নয়াদিল্লি : মঙ্গলবার বেলা এগারোটা নাগাদ তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন অর্থমন্ত্রী জানান, এমএসএমই-র দিকে এবার বিশেষ গুরুত্ব দিয়েছে মোদী সরকার। আনা হচ্ছে ক্রেডিট গ্যারান্টি স্কিম, যাতে যন্ত্র কেনার জন্য লোন নেওয়া যাবে।

প্রত্যেক আবেদনকারীকে দেওয়া হবে গ্যারান্টি ১০০ কোটি টাকা পর্যন্ত গ্যারান্টি ফি। এর জন্য ১০০ কোটি টাকা মূল্যের সেলফ ফাইনান্সিং গ্যারান্টি ফান্ড তৈরি হচ্ছে। এগুলির ঋণ দেওয়ার ক্ষেত্রে কাজ করবে ব্যাঙ্ক। ব্যাঙ্ক এমএসএমই-র মূল্যায়ন করে ঋণ দেবে। আগের ঋণ শোধ করলে তাদের আরও বেশি ঋণ পাওয়ার অধিকার থাকবে। এছাড়াও মুদ্রা লোন বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হল। যা এতদিন ১০ লক্ষ টাকা ছিল।

উল্লেখ্য, দেশের অর্থমন্ত্রী হিসাবে এদিন টানা সাত বার বাজেট পেশ করলেন নির্মলা সীতারমন। এর আগে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই অর্থমন্ত্রী হিসাবে টানা ছ’বার বাজেট পেশ করে নজির গড়েছিলেন। মঙ্গলবার মোরারজির রেকর্ড ভাঙলেন নির্মলা।

বাজেট পেশের আগে দিস্তা দিস্তা কাগজ ভর্তি স্যুটকেস নিয়ে অর্থমন্ত্রীদের সংসদে ঢোকার রেওয়াজ শেষ হয়েছে বেশ কয়েক বছর আগেই। হাল আমলের সঙ্গে তাল মিলিয়ে হয়েছে ‘পেপারলেস’ বাজেট। সেই অনুসারেই মঙ্গলবার লাল খাপে মোড়া ট্যাবলেট নিয়ে নর্থ ব্লকের সামনে আসেন নির্মলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 6 =