মঙ্গলবার থেকে উচ্চমাধ্যমিক, পরীক্ষার্থীদের সুবিধার্থে স্পেশাল বাস পরিবহন দপ্তরের

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। কলকাতা ও সংলগ্ন জেলার পড়ুয়াদের ক্ষেত্রে পরীক্ষার কয়েকটা দিন যাতে পরীক্ষা কেন্দ্র পৌঁছাতে কোনও সমস্যার মধ্যে পড়তে না হয় তার জন্য বিশেষ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে পরিববহন দপ্তরের তরফ থেকে। কারণ, কলকাতা এবং কলতার উপকণ্ঠে যে দুটি সমস্যা বড় হয়ে দাঁড়িয়েছে তা হল প্রবল যানজট এবং বাসের সংখ্যা। এই সমস্যার কথা মাথায় রেখে উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বিশেষ বাস চালানোর সিদ্ধান্ত নিল পরিবহন দপ্তর।

সোমবার পরিবহন দপ্তরের তরফ থেকে একটি  বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় যে, পরীক্ষার দিনগুলিতে ১৫ টি রুটে অতিরিক্ত বাস চালানো হবে। যে রুটে ২ টি বাস দেওয়া হবে সেক্ষেত্রে সময় ৭ টা বেজে ৪৫ মিনিট ও ৮ টা বেজে ১৫ মিনিট। একই রুটে পরীক্ষা স্পেশ্যাল বাস পাওয়া যাবে দুপুর সাড়ে বারোটা ও বারোটা বেজে ৪৫ মিনিটে। যে রুটে একটি করে বাস মিলবে সেখানে বাসের সময় সকাল ৮ টা ও দুপুর সাড়ে বারোটা। এই বাসগুলিতে স্পেশ্যাল বোর্ড থাকবে বলেও জানানো হয়েছে পরিবহন দপ্তরের তরফ থেকে। আর ভাড়া দিতে হবে তালিকা অনুযায়ী।

পরিবহন দপ্তরের তরফ থেকে যে যে রুটে এই অতিরিক্ত বাস চলার কথা জানানো হয়েছে সেগুলি হল, বালিগঞ্জ স্টেশন থেকে এসপ্ল্যানেড। এখানে দুটি বাস চলবে। ঠাকুরপুকুর থেকে শিয়ালদহের মধ্যে চলবে একটি বাস। চেতলা থেকে পাইকপাড়া রুটে চলবে একটি বাস। তবে কাকুঁড়গাছি থেকে বেহালা এই দীর্ঘ রুটে চলবে দুটি বাস। তবে কুঁদঘাট থেকে দক্ষিণেশ্বরের মতো দীর্ঘ রুটেও রাখা হয়েছে মাত্র একটি বাসই। গড়িয়া থেকে হাওড়া স্টেশন পর্যন্ত চলবে ২টি বাস। একইসঙ্গে গড়িয়া থেকে দেশপ্রিয় পার্ক হয়ে হাওড়া পর্যন্ত চলবে দুটি বাস। যাদবপুর থেকে হাওড়া পর্যন্ত চলবে একটি বাস। সরশুনা থেকে হাওড়ার মতো এই দীর্ঘ রুটে চলবে ২টি বাস।  বারাকপুর থেকে হাওড়া পর্যন্ত দেওয়া হচ্ছে মাত্র একটি বাস। এদিকে ঠাকুরপুকুর থেকে হাওড়া পর্যন্ত মাত্র দুটি বাস। এদিকে দমদম এয়ারপোর্ট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত দেওযা হয়েছে ২টি বাস। এদিকে দক্ষিণেশ্বর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত চালানো হবে একটি বাস।  নিউটাউন থেকে শিয়ালদহ পর্যন্ত চলবে ২ টি বাস আর ডানলপ থেকে বালিগঞ্জ রুটে দেওয়া হয়েছে একটি বাসকে।

এদিকে আবার লাইনের কাজের জন্য কয়েকদিন ধরে শিয়ালদহ মেইন শাখায় বাতিল বেশ কিছু ট্রেন। বহু ট্রেন চলছে দেরিতে। এই ঘটনায় উচ্চমাধ্যমিক চলাকালীন পড়ুয়াদের ভোগান্তির আশঙ্কা থাকছেই। তবে শিয়ালদহের ডিআরএম জানান, বাতিলের সংখ্যা কমানো হচ্ছে। যে ট্রেনগুলি দেরিতে চলছিল, সেগুলি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − 3 =