শীতের বিদায় বেলায় দক্ষিণবঙ্গে হাজির বর্ষা

শীতের বিদায় বেলায় বসন্তের অপেক্ষায় থাকে রাজ্যবাসী। কিন্তু, উলটে সক্রিয় হয়ে উঠল ঘূর্ণাবর্ত। যার জেরে বসন্তের আগমনের আগেই ফের একবার রাজ্যে বৃষ্টির ভ্রুকুটি। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতা, দুই ২৪ পরগনা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রবিবার থেকেই বৃষ্টি হতে পারে। ঝেঁপে বৃষ্টি নামতে পারে কলকাতায়। সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে তাপমাত্রাও। ফেব্রুয়ারি মাসেও তৈরি হবে গলদঘর্ম পরিস্থিতির।

আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিক গণেশ কুমার দাস জানান, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে যার অবস্থান ছত্তিশগড় উপকূল এবং কিছুটা ওডিশা উপকূলের কাছাকাছি। এর ফলেই দু’দিন ধরে আকাশ মেঘলা থাকছে। এর ফলে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনায় এবং খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর। রবিবার বৃষ্টি হতে পারে কলকাতাতেও। একইসঙ্গে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে এও খবর, কলকাতার ক্ষেত্রে কিছু কিছু জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার এবং দিনের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে যাওয়ারও সম্ভাবনা। এরপর সোমবার থেকে পারদ আরও ঊর্ধ্বমুখী হবে। বাড়বে রোদের তেজও। এবং তিন থেকে চার দিনের মধ্যে ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাবে শহরের তাপমাত্রা। রাতের তাপমাত্রা থাকবে ২১ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। শনিবার রাতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। এদিন দিনভর বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকার সম্ভাবনা ৬৬ থেকে ৯৬ শতাংশের মধ্যে। অন্যদিকে, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে। মঙ্গলবার পর্যন্ত সেখানে আকাশ পরিষ্কার থাকলেও তারপর থেকে ধীরে ধীরে হাওয়া বদল হবে। বাড়বে তাপমাত্রার পারদও।

এদিকে মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, দিল্লি, হরিয়ানা, পঞ্জাবে ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করেছে। শীতের শেষেই সেখানে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। এদিকে, জেট স্ট্রিম রয়েছে উত্তর পশ্চিম ভারতে। এর অর্থ প্রায় ৫০ বর্গ কিলোমিটার এলাকায় দমকা হাওয়ার ঘূর্ণন চলবে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা শনিবার ঢুকছে উত্তর পশ্চিম ভারতে। পূর্ব বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় জম্মু কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ সহ উত্তর পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা। ফের বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা উত্তর পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। তুষারপাত চলবে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − ten =