কংগ্রেসের হাল ফেরাতে তিন কমিটি গড়লেন সনিয়া

উদয়পুরে সদ্যসমাপ্ত চিন্তন শিবিরের সিদ্ধান্ত মেনে কংগ্রেসের হাল ফেরানোর পথ খুঁজতে নয়া টাস্ক ফোর্স গড়লেন সভানেত্রী সনিয়া গান্ধি (Sonia Gandhi)।

২০২৪-এর লোকসভা ভোটের কৌশল নির্ধারণের উদ্দেশ্যে গড়া আট সদস্যের টাস্ক ফোর্সে রয়েছেন ভোটকুশলী প্রশান্ত কিশোরের প্রাক্তন সহযোগী সুনীল কানুগোলু। অন্যদের মধ্যে রয়েছেন, প্রিয়াঙ্কা গান্ধি বঢরা, পি চিদম্বরম, মুকুল ওয়াসনিক, জয়রাম রমেশ, অজয় মাকেন, রণদীপ সিং সুরজেওয়ালা এবং কেসি বেণুগোপাল।

তবে এর চেয়ে বড় চমক রয়েছে কংগ্রেসের ‘টাস্ক ফোর্স ২০২৪’ নামের কমিটিতে। যাতে জায়গা পেয়েছেন পি চিদম্বরম, মুকুল ওয়াসনিক, জয়রাম রমেশ, কে সি বেণুগোপাল, অজয় মাকেন, প্রিয়াঙ্কা গান্ধি বঢরা, রণদীপ সিং সুরজেওয়ালা এবং সুনীল কানুগোলু। এই কমিটির অধিকাংশ নেতাই গান্ধি পরিবার ঘনিষ্ঠ। তবে সনিয়ার গড়ে দেওয়া ২৪-এর রণকৌশল তৈরির কমিটিতে একটি নাম চমকপ্রদ। সেটি হল সুনীল কানুগোলু (Sunil Kanugolu)। সুনীল সরাসরি কংগ্রেসের সঙ্গে যুক্ত নন। তিনি প্রশান্ত কিশোরের মতোই ভোটকুশলী। প্রশান্তের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বহু নির্বাচনের রণকৌশল তৈরি করেছেন। ইতিমধ্যেই সুনীলকে ২০২৩ সালের কর্নাটক এবং তেলেঙ্গানা নির্বাচনের দায়িত্ব দিয়ে রেখেছে কংগ্রেস। আসলে, প্রশান্ত কিশোরের (Prashant Kishor) সঙ্গে আলোচনা ভেস্তে গিয়েছে। কিন্তু কংগ্রেসে যে পেশাদার ভোটকুশলীর প্রয়োজন, সেটা উদয়পুরের চিন্তন শিবিরেই মোটামুটি স্পষ্ট হয়ে গিয়েছিল। সম্ভবত সেকারণেই সুনীলকে বড় দায়িত্ব দিল হাত শিবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 8 =