পঞ্চায়েতে সন্ত্রাসে এত মৃত্যু! দায় নিতে হবে মুখ্যমন্ত্রীকেও, খোলা চিঠি অপর্ণার

কলকাতা: একসময় বাম শাসনের নামে ‘অত্যাচার’-এর বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। আওয়াজ তুলেছেন পরিবর্তনের পক্ষে। সেই তিনিই এবার পঞ্চায়েত হিংসার ছবি দেখে বিধ্বস্ত, মর্মাহত।
২১শে জুলাইয়ের শহিদ দিবসের আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খোলা চিঠি দিতে চলেছেন অভিনেত্রী ও চিত্র পরিচালক অপর্ণা সেন। ‘পঞ্চায়েত ভোট ঘিরে ৩৭ দিনে ৫২জন প্রাণ হারিয়েছেন, বহু মানুষ নিখোঁজ’। অপর্ণা সেন অভিযোগ তুলে মুখ্যমন্ত্রীকে নিশানা করলেন, ‘এই অরাজকতার দায়িত্ব পশ্চিমবঙ্গ সরকারের এবং আপনার’। ‘স্থানীয় পুলিশ প্রশাসনের ওপর নির্ভর করে কেন্দ্রীয় বাহিনী ও নির্বাচন কমিশনকে চলতে হয়’। ‘পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এই দায়িত্ব আপনি কোনওভাবেই অস্বীকার করতে পারেন না’। এভাবেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খোলা চিঠি দিলেন অপর্ণা সেন।
তিনি বলছেন, ‘এই রক্তস্নাত কসাইখানা আমার দেশ না। এই জল্লাদের উল্লাসমঞ্চ আমার দেশ না। আমার মন ভেঙে গিয়েছে। আমি অনেকভাবে প্রতিবাদ করেছি, চেষ্টা করেছি অন্যায়ের প্রতিবাদ করতে।’ অপর্ণা সেনের কথায়, তিনি শুধু মানুষের সঙ্গে থাকতে চান। তিনি কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নন, তাঁর কোনও রঙ নেই। অভিনেত্রী তথা বুদ্ধিজীবী অপর্ণা সেনের কথায়, ‘নির্বাচনী অত্যাচার, নির্বাচনের আগের অত্যাচার, নির্বাচনের পরের অত্যাচার। পঞ্চায়েত ভোটেও এভাবে মানুষের উপর অত্যাচার হবে! ৫২ জন মানুষ মারা গিয়েছেন। কত মানুষ নিখোঁজ, কত মানুষ ঘরছাড়া!’ এমন অবস্থায় এবার মুখ্যমন্ত্রীর উদ্দেশে খোলা চিঠি লিখতে চলেছেন বিশিষ্ট অভিনেত্রী তথা চিত্র পরিচালক। ইতিমধ্যেই সই সংগ্রহের উদ্যোগ শুরু করে দিয়েছেন তিনি। হতাশার সুরে অপর্ণা সেন বলছেন, ‘খুব ভাল লাগে যে আর বেশিদিন বাঁচতে হবে না। গণতন্ত্র আর অবশিষ্ট নেই। সব শেষ। মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠাচ্ছি। আপনারা সই করুন।’

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − five =