সকাল থেকেই বিষাক্ত ধোঁয়াশার চাদরে ঢেকেছে রাজধানী, দূষণমাত্রা মারাত্মক পর্যায়ে পৌঁছেছে

বৃহস্পতিবার ভোর থেকে দিল্লির বাতাসের গুণগত মান বা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)-এর পরিমাণ ৪৫০-এর ঘরে গিয়ে দাঁড়িয়েছে। সকাল থেকে ধোঁয়াশার চাদরে মুড়ে গিয়েছে রাজধানী। দিল্লি এবং তার সংলগ্ন এলাকায় দূষণমাত্রা ‘মারাত্মক’ পর্যায়ে পৌঁছেছে।

চিকিৎসকদের অনুমান, দূষণের ফলে দিল্লির অবস্থা এমন যে, শিশু থেকে শুরু করে বয়স্ক লোকেদের এর ফলে শ্বাসকষ্টজনিত নানা রকম রোগের উপসর্গ দেখা দেওয়ার সম্ভাবনা প্রবল। দূষণের পরিমাণ কমাতে শীর্ষ আদালত দিল্লি সরকারকে ট্যাক্সির ব্যবহার সংক্রান্ত কয়েকটি নির্দেশ দিয়েছে।

দিল্লির স্কুলগুলিতে ডিসেম্বর থেকে জানুয়ারি মাস পর্যন্ত শীতের ছুটি থাকে। তবে এ বারের পরিস্থিতি একেবারেই ভিন্ন বলে মনে করছেন দিল্লি প্রশাসনের শীর্ষ আধিকারিকেরা। দূষণের কথা মাথায় রেখে দিল্লি সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৯ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত দিল্লি সরকার পরিচালিত স্কুলগুলিতে শীতের ছুটি থাকবে। পাশাপাশি বেসরকারি স্কুলগুলিকেও ওই সময় ছুটি ঘোষণা করার অনুরোধ করা হয়েছে।

পরিসংখ্যান বলছে, রাজধানীর বেশ কয়েকটি জায়গায় বিষাক্ত ধোঁয়াশা বা বিষ-ধোঁয়ার ফলে খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। আরকে পুরম (৪৫৩), পঞ্জাবি বাগ (৪৪৪), আইটিও (৪৪১) এবং আনন্দ বিহার (৪৩২)-এর মতো এলাকাতেও বায়ুদূষণের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় দৃশ্যমানতা অনেকটাই কমে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + sixteen =