ঢুকতে-বেরোতে বিধানসভায় হাজিরা খাতায় সই বাধ্যতামূলক, বিরক্ত ফিরহাদ

কলকাতা: বিধায়কদের হাজিরা খাতায় সই করা বাধ্যতামূলক হয়েছে সম্প্রতি। আর তার জেরেই ক্ষোভ উগরে দিলেন ™ুরমন্ত্রী ফিরহাদ হাকিম। বিরক্ত প্রকাশ করে মন্ত্রীর বক্তব্য, ‘আমরা কি স্কুলে পড়ি যে নিয়ম করে হাজিরা খাতায় সই করতে হবে?দলের নির্দেশ, তাই সই করলাম।’ এর পর তিনি আরও বলেন, ‘সকলের দায়িত্ব আছে। নিজের দায়িত্ব পালন করুক সবাই।’
শুক্রবার থেকে শুরু হওয়া শীতকালীন অধিবেশনে হাজিরা নিয়ে এবার বেশিই কড়া তৃণমূল শিবির। খোদ মুখ্যমন্ত্রী তথা দলনেত্রীর নির্দেশ, বিধানসভায় প্রবেশ ও বেরনোর সময় বিধায়কদের সই করা বাধ্যতামূলক। দলকে না জানিয়ে কারও অনুপস্থিতি গ্রাহ্য হবে না। এমনই বিবিধ কড়া নিয়মের বেড়াজালে বিধানসভা অধিবেশন শুরু হয়েছে শুক্রবার থেকে। পরিষদীয় মন্ত্রীর ঘরে রাখা হাজিরা খাতায় সকলে সই করে ভিতরে ঢুকেছেন। আর তা নিয়ে প্রকাশ্যেই বিরক্তি প্রকাশ করলেন পুরমন্ত্রী। এই কড়াকড়ি প্রসঙ্গে জানা গিয়েছে, প্রত্যেক অধিবেশনে দলের নির্দেশ সত্ত্বেও অনেক সময়েই গরহাজির থাকেন শাসকদলের বিধায়কদের একাংশ। কখনও আবার বিধানসভায় এলেও অধিবেশন চলাকালীন বেরিয়ে যান, আলোচনায় সেভাবে অংশ নেন না। গত অধিবেশন বা তার আগের একটি অধিবেশনে জরুরি প্রস্তাব বা বিল পাশের জন্য ভোটাভুটিতে তৃণমূলের বিধায়কের তুলনায় হাজিরা সংখ্যা আশানুরূপ ছিল না। ভোট অনায়াসে জিতলেও বিধায়কদের অনুপস্থিতির বিষয়টি ভালোভাবে নেননি দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তার পর থেকেই হাজিরা নিয়ে কড়াকড়ি শুরু হয়। দায়িত্ব দেওয়া হয় পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়কে। গড়ে দেওয়া হয় শৃঙ্খলা রক্ষা কমিটি। তার পরও এবার থেকে হাজিরার বিষয়টি মুখ্যমন্ত্রী নিজেই দেখবেন বলে স্থির করেছেন।
বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরে দলের মেগা সম্মেলনে তাঁর নির্দেশ ছিল, এবার থেকে বিধায়কদের ঢোকা এবং বেরনোর সময় হাজিরা খাতায় সই করতেই হবে। বিশেষ কারণ থাকলেও দলকে না জানিয়ে অনুপস্থিত হওয়া যাবে না। শুক্রবার বিধানসভায় তৃণমূলের পরিষদীয় দলের বৈঠকে হাজির ছিলেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি। তিনি বিধায়কদের সকলকে সই সংক্রান্ত বিষয়ে মনোযোগী হওয়ার কথা বলেন। জানান, তাঁকে হাজিরার রিপোর্ট বিধানসভা চলাকালীন মুখ্যমন্ত্রীকে দিতে হবে। এছাড়া মুখ্যমন্ত্রীও যখন-তখন বিধানসভায় চলে আসতে পারেন। সেক্ষেত্রে নজরদারি বাড়বেই।এসব নিয়ম মেনেই শুক্রবার অধিবেশন শুরুর সময় পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের ঘরে রাখা হাজিরা খাতায় সই করতে হয়েছে সকলকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 15 =