১০৬ বছরে প্রয়াত স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম শরণ নেগি

প্রয়াত স্বাধীন ভারতের প্রথম ভোটার ১০৬ বছরের শ্যাম শরণ নেগি (Shyam Saran Negi)। শনিবার ভোরে হিমাচল প্রদেশের (Himachal Pradesh) কিন্নৌরের বাড়িতেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আর তার আগে তিনি হিমাচলের বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজের ভোট দিয়েছিলেন। আগামী ১২ নভেম্বর হিমাচলে ভোট, ৮ ডিসেম্বর ফলপ্রকাশ। এবার শ্যাম শরণ নেগি শেষবারের মতো নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর (Jairam Thakur)।

১০১৯ সালের জুলাই মাসে জন্ম শ্যাম শরণ নেগির। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৫১ সালে নির্বাচন পর্ব শুরু হতেই প্রথম ভোটার (Voter) হিসেবে জনরায় দিয়েছিলেন হিমাচলের এই বাসিন্দা। বর্ণময় জীবন ছিল তাঁর। গত ৩ নভেম্বর জীবনের শেষ ভোট ও ৩৪ তম ভোট দিয়েছিলেন তিনি। সরকারি নথিপত্র অনুযায়ী, ১৯১৭ সালের ১ জুলাই পরাধীন ভারতে জন্মগ্রহণ করেছিলেন তিনি। তিনি ১৬ বার লোকসভা নির্বাচনে ভোটদান করেছেন। পেশায় ছিলেন স্কুল শিক্ষক। সামনেই হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগেই চলে গেলেন দেশের প্রথম ভোটার। তবে মৃত্যুর আগেও গণতন্ত্রের উপর থেকে আস্থা তাঁর একচুলও নড়েনি। আসন্ন বিধানসভা নির্বাচনে ভোট তিনি দিয়ে গিয়েছেন।

শ্যাম সরণের মৃত্য়ুতে বিজেপি, কংগ্রেস-সহ একাধিক রাজনৈতিক দল শোকজ্ঞাপন করেছেন। এদিকে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেছেন, ‘স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম সরণ নেগিজি-র মৃত্য়ুর খবরে শোকাহত। তিনি নিজের দায়িত্বে অটল থেকে ২ নভেম্বর জীবনের ৩৪তম ভোট দিয়ে গিয়েছেন। এই স্মৃতি সবসময়ই আবেগপ্রবণ।’কিন্নৌরের ডেপুটি কমিশনার আমনদীপ গর্গ জানিয়েছেন রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য় পালন হবে শ্যাম সরণের।

চলতি বছর হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। ১২ তারিখ ভোটগ্রহণ। কিন্তু ১০৬ বছর বয়সের শ্যাম শরণ গত ২ নভেম্বর নিজের কল্পার বাড়িতে ভোট দিয়েছিলেন। সেসময়ও শরীর তাঁর খুবই খারাপ ছিল। তবু ভোটদান থেকে বিরত থাকেননি। তাঁর মৃত্যুর খবর পেয়ে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। কিন্নৌরের জেলা শাসক আবিদ হুসেন জানিয়েছেন, জেলা প্রশাসনের তরফে তাঁর শেষকৃত্যের ব্যবস্থা করা হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + seven =