২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনে দ্বীপের নামকরণ করে পরমবীর চক্র প্রাপকদের বিশেষ সম্মান জানাবেন মোদি

দেশের পরমবীর চক্র প্রাপকদের সম্মান জানানো হবে ২৩ জানুয়ারি নেতজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, পরাক্রম দিবস উপলক্ষে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ২১টি অনামী বড় দ্বীপের নামকরণ করা হতে চলেছে দেশের পরমবীর চক্র প্রাপকদের নামে। এই দিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নামকরণ পর্ব সারবেন। একইসঙ্গে প্রধানমন্ত্রীর দপ্তরের পক্ষ থেকে বিবৃতি দিয়ে এ কথা জানানোর পাশাপাশি সেদিনই সেখানে নেতাজির নামে দ্বীপ উৎসর্গ করে একটি রাষ্ট্রীয় স্মারকের মডেলেরও উদঘাটন করবেন প্রধানমন্ত্রী।

এর পাশাপাশি দেশের যে সমস্ত পরমবীর চক্র বিজেতাদের নামে দ্বীপগুলির নামকরণ করা হতে চলেছে, সেই তালিকাও দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে। এই তালিকায় রয়েছে মেজর সোমনাথ শর্মা, সুবেদার এবং ক্যাপ্টেন (তৎকালীন ল্যান্সনায়েক) করম সিং, এমএম, সেকেন্ড লেফটেন্যান্ট রমা রাঘোবা রানে, নায়েক যদুনাথ সিং, কোম্পানি হাবিলদার মেজর পিরু সিং, ক্যাপ্টেন জিএস সালারিয়া, লেফটেন্যান্ট কর্নেল (তৎকালীন মেজর) ধন সিং থাপা, সুবেদার যোগিন্দর সিং, মেজর শয়তান সিং, সিকিউএমএইচ আবদুল হামিদ, লেফটেন্যান্ট কর্নেল আরদেশির বুর্জরজি তারাপুর, ল্যান্সনায়েক অ্যালবার্ট এক্কা, মেজর হোশিয়ার সিং, সেকেন্ড লেফটেন্যান্ট অরুণ ক্ষেত্রপাল, ফ্লাইং অফিসার নির্মলজিৎ সিং সেখন, মেজর রামস্বামী পরমেশ্বরন, নায়েব সুবেদার বানা সিং, ক্যাপ্টেন বিক্রম বাত্রা, লেফটেন্যান্ট মনোজকুমার পাণ্ডে, সুবেদার মেজর (তখন রাইফেলম্যান) সঞ্জয় কুমার এবং সুবেদার মেজর অবসরপ্রাপ্ত (মাননীয় ক্যাপ্টেন) গ্রেনেডিয়ার যোগেন্দ্র সিং যাদবের নাম।

উল্লেখ্য, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ঐতিহাসিক গুরুত্বকে নজরে রেখে এবং নেতাজির সম্মানে ২০১৮ সালে দ্বীপপুঞ্জের সফরের সময় মোদি সেখানকার রস দ্বীপের নাম নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপ রাখা হয়। পরবর্তীকালে সেখানকার নীল দ্বীপ এবং হ্যাভলক দ্বীপের নাম পালটে শহিদ ও স্বরাজ দ্বীপ করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =