এগরায় বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত একাধিক

বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় কেঁপে উঠল এগরা। এগরা এক নম্বর ব্লকের সাহারা গ্রাম পঞ্চায়েত এলাকার খাদিকুল গ্রামে বাজি কারখানা ভয়াবহ বিস্ফোরণে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। স্থানীয় সূত্রে যে খবর মিলছে তাতে, এই বিস্ফোরণে ৯ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে প্রশাসনের তরফে এখনও নিশ্চিত করে কিছু বলা হয়নি। বাজি কারখানায় আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এদিকে সূত্রে এ খবরও মেলে, বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে গোটা বাড়ির ছাদ উড়ে যায়। শুধু বাড়ির কাঠামো সেখানে পড়ে রয়েছে।
এদিকে অভিযোগ, অবৈধভাবেই বাজি প্রস্তুত হচ্ছিল ওই কারখানায়। বাজি তৈরির বিপুল মশলা মজুত থাকায় বিস্ফোরণ ঘটে। যেহেতু সামনেই পঞ্চায়েত ভোট সেই কারণে প্রশ্ন উঠেছে এটি অবৈধ বাজি কারখানা নাকি বৈধ কারখানা নাকি বাজি কারখানার আড়ালেই চলছিল বোমা বাধার কাজ চলছিল কি না তা খতিয়ে দেখছে পুলিশ।
এই ঘটনায় এগরার বিধায়ক তরুণ মাইতি জানান, ‘বাজি কারখানা ছিল বলেই খবর পেয়েছি। পুলিশ আগেই তল্লাশি করে বন্ধ করেছিল। তারপরও লুকিয়ে চলছিল। কতজন মারা গিয়েছেন এখন বলতে পারব না। খুবই খারাপ লাগছে। প্রশাসনকে বলব কড়া হাতে দমন করতে। আমি বিধায়ক হওয়ার পর এই প্রথম এই ঘটনা। আমি আগেই নির্দেশ দিয়েছিলাম। পুলিশও টহলদারি করেছে। কিন্তু গোপনে হয়ত কাজ চলছিল।‘ এদিকে স্থানীয় বিজেপি নেতা অসীম মিশ্র জানান, ‘এর আগে এগরাতে আরবিসি অঞ্চলে বোমা বিস্ফোরণ হয়েছে। সেটাকে বাজি বিস্ফোরণ বলে চালিয়েছেন। আজ এগারাতে বিস্ফোরণ হল। আসলে পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলের পায়ের তলা থেকে মাটি উঠে যাচ্ছে। সেই কারণে এলাকায় আতঙ্ক তৈরি করতেই এই ঘটনা ঘটিয়েছে। আমরা চাই এনআইএ তদন্ত করুন। এরপর তৃণমূল নেতা আর পুলিশ বলবে বাজি কারখানায় বিস্ফোরণ হয়েছে।’
এদিকে সামনেই পঞ্চায়েত নির্বাচন। বিস্ফোরণের ঘটনার পিছনে কোনও রাজনৈতিক যোগ সাজোশ রয়েছে কিনা, তা এখনও জানা যায়নি। তবে এদিনের এই ঘটনা বঙ্গ রাজনীতিতে যে নতুন এক বিতর্ক জন্ম দিল তা বলাই বাহুল্য। সঙ্গে প্রশ্ন উঠে গেল প্রশাসনের নজরদারি নিয়েও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − five =