ব্যক্তিগত নিরাপত্তা প্রত্য়াহার করায় হাইকোর্টে প্রাক্তন আইজি, ঘটনায় ৭ দিনের মধ্যে নবান্নের কাছে রিপোর্ট তলব

ব্যক্তিগত নিরাপত্তা প্রত্যাহার হওয়ায় হাইকোর্টের দ্বারস্থ রাজ্যের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। সোমবার হাইকোর্টে বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। অভিযোগ, রাজ্য সরকারের নীতির বিরোধিতা করায় এই অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারিকের নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে। একইসঙ্গে প্রাক্তন এই পুলিশ আধিকারিক এও প্রশ্ন তোলেন, বাকিদের ক্ষেত্রে এমনটা কেন হল না তা নিয়েও।
এদিকে নিয়ম অনুসারে পুলিশের উচ্চপদস্থ পুলিশ আধিকারিকরা অবসরের পরেও রাজ্যের তরফ থেকে নিরাপত্তা পেয়ে থাকেন। তবে প্রাক্তন আইজি পঙ্কজ দত্তের ক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি।মামলার শুনানিতে বিচারপতি রাজাশেখর মান্থা প্রশ্ন তোলেন, নিরাপত্তার বিষয়ে কেন সকলের জন্য এক নিয়ম হবে না তা নিয়ে। এরই পাশাপাশি তিনি এদিন রাজ্যকে নির্দেশ দেন, প্রাক্তন ডিজি থেকে ডিআইজি পর্যন্ত যত অফিসার রয়েছেন তাঁদের সকলের নিরাপত্তা আধিকারিক রয়েছে কিনা তা আদালতে ৭ দিনের মধ্যে নবান্নকে। একইসঙ্গে রাজ্য পুলিশের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত-র নিরাপত্তা কেন প্রত্যাহার করা হয়েছে, তাও রিপোর্ট দিয়ে জানাতে হবে রাজ্য সরকারকে। আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি।
প্রসঙ্গত, ২০১১ সালে রাজ্য পুলিশের আইজি পদ থেকে অবসর নেন পঙ্কজ দত্ত। তবে পঙ্কজবাবুর নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়ায় তাঁর আইনজীবীর অভিযোগ, বিভিন্ন সময় সংবাদমাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন নীতি নিয়ে সমালোচনা করায় তাকে শিক্ষা দিতে এই পদক্ষেপ নিয়েছে রাজ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 9 =