শিয়ালদার পাঁচটি প্ল্যাটফর্মেই ১২ কোচের ট্রেন চলাচল শুরু 

নিজস্ব প্রতিবেদন,কলকাতা: কথা ছিল জুলাই মাস থেকে শিয়ালদা ১ থেকে ৫ নং পর্যন্ত সমস্ত প্ল্যাটফর্ম থেকেই ১২ কোচের ইএমইউ লোকাল যাতায়াত করবে। কিন্তু তার আগেই দ্রুতগতিতে কাজ শেষ করে ১ থেকে ৫ নং পর্যন্ত সমস্ত প্ল্যাটফর্মগুলোকেই ১২ কোচের ইএমইউ লোকাল চালানোর উপযুক্ত করে তোলা হয়েছে।
 ১,২ ও ৫ নং প্ল্যাটফর্ম থেকে ট্রেন চলাচল আগেই শুরু হয়ে গিয়েছিল, এবার ৩ এবং ৪ নং প্ল্যাটফর্ম থেকে শুরু হল ১২ কোচের ট্রেন চলাচল। ইয়ার্ড মডিফিকেশন ও নন ইন্টারলকিংয়ের কাজ ৯ ই জুন হয়ে গেলেও, শিয়ালদা ৩ ও ৪ নং প্ল্যাটফর্মের দমদম প্রান্তের কিছু ইমারতি কাজ বাকি ছিল। যাত্রী সাধারণের কথা মাথায় রেখে কোনও ব্লক ছাড়াই ধীরে ধীরে সেই কাজগুলি সমাপ্ত করা হয়েছে। তাই শিয়ালদার ৩ এবং ৪ নং প্ল্যাটফর্ম থেকে ১২ বগির ইএমইউ লোকাল চলাচলের সঙ্গে সঙ্গেই শিয়ালদার ১ থেকে ৫ নং পর্যন্ত সবকটি প্ল্যাটফর্ম থেকেই এখন ১২ কোচের লোকাল ট্রেন চলাচল করতে পারবে।
শিয়ালদা ডিভিশনে প্রায় ৮৯২টি লোকাল ট্রেন প্রতিদিন চলাচল করে কিন্তু শিয়ালদা সাব-আর্বান প্ল্যাটফর্মগুলির দৈর্ঘ কম থাকায় এতদিন পর্যন্ত শিয়ালদা মেইন ও নর্থ শাখায় ১২ বগি ট্রেন চালানোর অসুবিধা ছিল। এখন সেই সমস্যা দূর হওয়ায় শিয়ালদা মেইন শাখায় আরও বেশি সংখ্যায় ১২ বগির লোকাল ট্রেন চলাচল সম্ভব হচ্ছে। ৯ কোচের পরিবর্তে ১২ বগির এই লোকাল ট্রেনে প্রতি ট্রিপে প্রায় ১০০০ অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবেন বলে রেল সূত্রে জানা গিয়েছে।
শিয়ালদা মেইন ও নর্থ শাখায় বিধাননগর, দমদম, বিরাটি, বারাসাত, সোদপুর, ব্যারাকপুর, নৈহাটির মতো অতি ঘনত্বসম্পন্ন জনবসতিপূর্ণ এলাকাগুলির ক্রমবর্ধমান পরিবহন চাহিদা অনেকাই মিটবে বলে মনে করা হচেছ।  এর ফলে অতিরিক্ত ভিড় কম হবে। শহরতলীর যাত্রীদের যাতায়াত কিছুটা হলেও স্বাচ্ছন্দপূর্ণ হয়ে উঠবে। শিয়ালদা ১২ বগির ট্রেন চালানোয় স্বভবতই শহরতলীর যাত্রীরা খুশি। অফিস টাইমে অতিরিক্ত ভিড়ে যে সমস্ত ট্রেনে তারা উঠতে পারতেন না, এখন অনায়াসেই উঠতে পারছেন এবং নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 1 =