পেশাদার টেনিসকে বিদায় জানাতে চলেছেন সানিয়া মির্জা

অবসরের চিন্তাভাবনা শুরু করেছিলেন গতবছরই। ২০২২ সালে সানিয়া মির্জা ঘোষণা করে করেছিলেন, ইউএস ওপেন খেলেই পেশাদার টেনিস থেকে অবসর নেবেন। তবে চোটের কারণে যুক্তরাষ্ট্র ওপেনে অংশ নিতে পারেননি। অবসরের সিদ্ধান্তও বদলে যায়। নতুন বছরের শুরুতেই ভারতীয় টেনিসের পোস্টার গার্ল জানিয়ে দিলেন, এ বার পাকাপাকিভাবে ব়্যাকেট তুলে রাখছেন তিনি। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনে খেলবেন সানিয়া। কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্লাম হবে ৬টি মেজর জয়ীর। যদিও সেটাই শেষ নয়। সানিয়া জানিয়েছেন, দুবাই চ্যাম্পিয়নশিপে তাঁকে শেষবারের মতো কোর্টে দেখা যাবে। তারপরই চলে যাবেন অবসরের গ্রহে।

৩৬ বছরের টেনিস সুন্দরী সানিয়া একের পর এক সাফল্য দিয়ে দেশের নাম উজ্জ্বল করেছেন। সাফল্যের ঔজ্জ্বল্যে ঠাসা তাঁর কেরিয়ার। ডাবলস ও মিক্সড ডাবলসে ছয়টি গ্র্যান্ড স্লাম জিতেছেন। এছাড়া কেরিয়ারের প্রচুর টুর্নামেন্ট জিতেছেন। ২০০৯ সাল থেকে ২০১৪ পর্যন্ত তিনটি ওমেন্স ডাবলস ও সম সংখ্যক মিক্সড ডাবলসে গ্র্যান্ড স্লাম জিতেছেন। কেরিয়ার যত সাফল্য পেয়েছেন পুরস্কারের ঝুলি ততই পূর্ণ হয়েছে সানিয়ার। ২০০৪-এ অর্জুন পুরস্কার পান। ২০০৬ সালে পদ্মশ্রী পুরস্কার, রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারে ভূষিত হন ২০১৫। পেয়েছেন পদ্মভূষণ সম্মানও। এক সন্তানের জননী সানিয়ে এ বার পেশাদার টেনিসকে বিদায় জানাতে চলেছেন। বেশ কিছুদিন ধরে ব্যক্তিগত জীবন নিয়ে শিরোনামে রয়েছেন। পাকিস্তানের ক্রিকেটার শোয়েব মালিকের সঙ্গে বিবাহ বিচ্ছেদের গুঞ্জন চলছে। তার মধ্যেই বড় ঘোষণা সানিয়ার।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অবসরের বিষয়টি খোলসা করেছেন সানিয়া। তিনি বলেন, “গত বছর ডব্লিউটিএ ফাইনালের পরই অবসরের পরিকল্পনা করি। তবে ডান কনুইয়ের চোটের কারণে বাকি টুর্নামেন্টে অংশ নিতে পারিনি।” সবশেষে বলে দেন,”আমি নিজের শর্তে বেঁচে আছি! আমি এমনই একজন মানুষ। এই কারণেই আমি চোটের কারণে বাইরে থাকতে চাই না। এখনও অনুশীলন চালিয়ে যাচ্ছি। তবে দুবাই চ্যাম্পিয়নশিপের পর পেশাদার টেনিস থেকে অবসরের পরিকল্পনা করছি।”
সানিয়া বলছেন, এখন তাঁর ৩৬ বছর বয়স। এরপর আর শরীর সইতে পারবে না। আর মানসিকভাবেও লড়াই করার ক্ষমতাও কমে আসছে। তাই এখনই অবসরের সঠিক সময় বলে মনে করছেন তিনি। দুবাইতে টেনিস অ্যাকাডেমি খুলেছেন। এখন তাঁর মূল ফোকাস এই অ্যাকাডেমির বিস্তারের মাধ্যমে টেনিসকে ঘরে ঘরে পৌঁছে দেওয়া। এর পাশাপাশি ছেলে ইজহান ও টেনিস অ্যাকাডেমি নিয়েই কাটাতে চান ভারতের সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 6 =