পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী চেয়ে শীর্ষ আদালতে যাচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ

কেন্দ্রীয় বাহিনী দিয়েই করতে হবে পঞ্চায়েত ভোট। এই দাবিকে সামনে রেখেই এবার সুপ্রিম কোর্টে যাচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ। বিভিন্ন জেলার নির্বাচন সংক্রান্ত প্রত্যেকটা ট্রেনিং সেন্টারে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তার দাবিতে বিক্ষোভ দেখাতে চলেছেন যৌথ মঞ্চের প্রতিবাদীরা। সঙ্গে চলবে গণস্বাক্ষর নেওয়ার অভিযান। শুধু ভোটার নয়, যাঁরা ভোট দিতে যাবেন তাঁদের নিরাপত্তাও সুনিশ্চিত করতে হবে। এই দাবিকে সামনে রেখেই কেন্দ্রীয় বাহিনী চাইছেন যৌথ মঞ্চের আন্দোলনকারীরা।
কমিশনের সিদ্ধান্তের বিরোধিতায় ইতিমধ্যেই সরব হয়েছেন যৌথ মঞ্চের সদস্যরা। ইতিমধ্যেই নিজেদের অবস্থানের কথা জানিয়ে নির্বাচন কমিশনকে মেল করা হবে বলে জানানোও হয়েছে সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে। মেলের মূল বার্তা হল, রাজ্য পুলিশে তাঁদের ভরসা নেই। এই বয়ানে নির্বাচন কমিশন দপ্তর এক বা দুটি মেল যাবে তা নয়, কমিশনের কাছে যাবে কয়েক লক্ষ মেল, এমনটাও জানা যাচ্ছে যৌথ মঞ্চের তরফ থেকে। এর পাশাপাশি চলবে গণস্বাক্ষর নেওয়ার পালাও। গণস্বাক্ষরের পর কমিশনকে দেওয়া হবে ডেপুটেশন। সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে এও জানা গেছে, রাজ্য়পালেরও দ্বারস্থ হতে চলেছেন তাঁরা। এদিকে যৌথ সংগ্রামী মঞ্চের তরফ থেকে এও জানানো হয়েছে যে, ‘আমরা চাই স্বচ্ছতার সঙ্গে নির্বাচনটা হোক। মানুষের জীবন নিয়ে রক্তের হোলি খেলা বন্ধ হোক। ইতিমধ্যেই ৬ জনের প্রাণ গিয়েছে। তাই আমাদের স্পষ্ট দাবি ভোট কেন্দ্রে এবং গণনা কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী ছাড়া আমরা ভোট করতে যাচ্ছি না। আগামী ২৫ জুন এর জন্য মহামিছিলের ডাকও দেওয়া হয়েছে।‘
প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আবাধ-শান্তিপূর্ণ নির্বাচনের জন্য গোটা রাজ্যের সব জেলাতেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দেওয়া হয় রাজ্যের শীর্ষ আদালতের তরফে। একিসঙ্গে স্পর্শকাতর জেলাগুলিকে দ্রুত চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা করেছে রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, সোমবার মামলাটির দ্রুত শুনানির আবেদন করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 2 =